সাগরে ঘূর্ণিঝড় বুলবুল বিপদ সংকেত বেড়েছে

শুক্রবার , ৮ নভেম্বর, ২০১৯ at ৪:২১ পূর্বাহ্ণ
280

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ আবদুল মান্নান গতকাল বৃহস্পতিবার জানান, সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।
এ আবহাওয়াবিদ জানান, আজ শুক্রবার সকাল ৯টা নাগাদ ঘূর্ণিঝড়টি আরও ঘনীভূত হবে। রোববার নাগাদ উত্তর বঙ্গোপসাগর এলাকায় থাকবে। গতকাল সন্ধ্যায় ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ছিল ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল। এর প্রভাবে সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে বলে আব্দুল মান্নান জানান। খবর বিডিনিউজের।
তিনি বলেন, শুক্রবার সতর্কতা সংকেত ৪ নম্বর করা হতে পারে। এদিন বিকালে ঘূর্ণিঝড়টির প্রভাবে জলীয় বাষ্প বাড়ায় উপকূলীয় এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। বাংলাদেশে এর প্রভাব পড়বে কি না জানতে চাইলে জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মান্নান বলেন, এখনও বড় ধরনের শঙ্কা দেখছি না আমরা। উত্তর বঙ্গোপসাগরে আসার পর ঘূর্ণিঝড় বুলবুল কোন দিকে মোড় নেয়, তার
উপর নির্ভর করবে। শনিবার রাতে পরিস্থিতি দেখে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিলে সতর্কতা সংকেত বাড়ানো হবে।
এ আবহাওয়াবিদ জানান, উত্তর বঙ্গোপসাগরে আসার পর বুলবুল প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নাও নিতে পারে। সেক্ষেত্রে বাংলাদেশ উপকূলে আসার শঙ্কাও থাকবে না। এখনও অনেক দূরে থাকায় ঘূর্ণিঝড়ের অবস্থান পর্যালোচনা করে বুলেটিন দেওয়া হচ্ছে বলে জানান তিনি।
ভারতের আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, ঘূর্ণিঝড় বুলবুল আরও শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে (সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) পরিণত হতে পারে। তখন বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ কিলোমিটার। এরপর শনিবার বিকালে বুলবুল পরিণত হতে পারে অতি প্রবল ঘূর্ণিঝড়ে (ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম)। তখন বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪৫ কিলোমিটার হতে পারে। এরপর এ ঝড় উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নিতে শুরু করতে পারে। সেই সঙ্গে কমে আসতে পারে এর বাতাসের শক্তি। রোববার অতি প্রবল থেকে আবার প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বুলবুল।
বাংলাদেশের পটুয়াখালী উপকূলের কাছাকাছি সাগরে পৌঁছাতে পৌঁছাতে বুলবুল নেমে আসতে পারে ঘূর্ণিঝড়ের স্তরে। একই ধরনের পূর্বাভাস দেওয়া হয়েছে জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টারের বুলেটিনেও। তাদের পূর্বাভাস বলছে, ধাপে ধাপে শক্তি কমে এক পর্যায়ে বুলবুল সাগরেই শেষ হয়ে যেতে পারে।

x