সহজেই নতুন ভাষা শেখাবে অ্যাপ

রবিবার , ২৭ মে, ২০১৮ at ৪:৩০ পূর্বাহ্ণ
109

কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? কিন্তু যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয় ভাষা না জানলে মানুষের সঙ্গে কথা বলবেন কি করে? মনের ভাব প্রকাশের ক্ষেত্রে অনেক সময়ই বাধা হয়ে দাঁড়ায় ভাষা। নতুন করে একটি ভাষা শেখা মোটেই সহজ ব্যপার নয়। তাহলে উপায়! উপায় আছে। এ বার আপনাকে নতুন ভাষা সহজে শিখতে সাহায্য করবে অ্যাপ। নিচে দেয়া হচ্ছে এমন ৫টি অ্যাপের নাম, যেখানে বিনামূল্যেই শিখে নেয়া যায় নতুন ভাষা

) ডুওলিঙ্গো : প্রশ্ন উত্তরের মাধ্যমে নতুন কিছু শব্দকে শিখতে সাহায্য করবে এই অ্যাপটি। তাও একেবারে বিনামূল্যে।

) বাবেল : এই অ্যাপটির সাহায্যে বিভিন্ন অনলাইন কোর্সএর মাধ্যমে ধাপে ধাপে গ্রামারসহ নতুন ভাষার বিভিন্ন খুঁটিনাটি শিখা যাবে সহজ উপায়ে। এছাড়াও, সঠিক উচ্চারণের জন্য বিশেষ অপশান রয়েছে এই অ্যাপে।

) কিংস্‌ লার্নিং : এই অ্যাপটি মূলত ইংরেজি কথোপকথনের উপর বিশেষভাবে গুরুত্ব দিয়ে থাকে। ছাত্রছাত্রী থেকে পেশাদার, সকলের নিখুঁত ইংরেজি শেখার জন্য অ্যাপটি অত্যন্ত কার্যকরী কিংস্‌ লার্নিং ইংরেজির শব্দ ভাণ্ডার বাড়াতেও সহায়তা করে।

) মেমরাইজ : গ্রামার থেকে কথোপোকথন, বা আঞ্চলিক ভাষায় কথা বলার ক্ষেত্রে সঠিক উচ্চারণ, সবকিছুই পাওয়া যায় একই অ্যাপের মধ্যে।

) বুসু : ১২টি ভাষা একসঙ্গে শেখার সুযোগ পাওয়া যায় এই অ্যাপের সাহায্যে। সমস্ত ধরণের লেভেলের কোর্স থাকছে। বিভিন্ন অনলাইন কোর্সএর মাধ্যমে ধাপে ধাপে গ্রামারসহ নতুন ভাষার বিভিন্ন খুঁটিনাটি শেখা যায় সরল উপায়ে।

 

x