সম্পদ কেন্দ্রীকরণ একটি বিস্ফোরণোন্মুখ টাইম বোমা

লন্ডনে সম্মেলনে প্রফেসর ইউনূস

আজাদী প্রতিবেদন

বুধবার , ২৫ এপ্রিল, ২০১৮ at ১২:০৬ অপরাহ্ণ
97

লন্ডন ইম্পেরিয়াল কলেজের বিজনেস স্কুলে অনুষ্ঠিত ‘দি ফিউচার অব ফাইনান্স’ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস আর্থিক সেবাকে দরিদ্রদের জন্য আর্থিক অক্সিজেন হিসেবে আখ্যায়িত করে বলেন, বর্তমান আর্থিক ব্যবস্থাটি স্বল্প সংখ্যক মানুষের হাতে সম্পদ কেন্দ্রীকরণের মাধ্যমে একটি বিস্ফোরণোন্মূখ টাইম বোমায় পরিণত হয়েছে। প্রফেসর ইউনূস আর্থিক খাতের নিয়ন্ত্রক ও নীতিনির্ধারকদেরকে এমন একটি আর্থিক ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান যা শুধু ধনীদের নয়, বরং সমাজের সকল মানুষের স্বার্থে কাজ করবে। তিনি ব্যবসায় শিক্ষাব্যবস্থা সংস্কারের ওপর জোর দেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বর্তমানে প্রচলিত প্রথায় কোম্পানীগুলোর জন্য তাদের চাহিদা মাফিক রেডিমেড গ্র্যাজুয়েট তৈরি করার পরিবর্তে বরং উদ্যোক্তা ও সামাজিক ব্যবসা উদ্যোক্তা সৃষ্টি করতে পারে। তিনি তরুণদেরকে উদ্যোক্তায় পরিণত করতে প্রযুক্তি ও সৃষ্টিশীলতার ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন।

লয়েড্‌স ব্যাংকিং গ্রুপের প্রধান নির্বাহী অ্যান্টোনিও হরতা অসরিও এবং ব্যাংক অব ইংল্যান্ডের ফাইনান্সিয়াল স্ট্যাবিলিটি স্ট্র্যাটেজি অ্যান্ড রিস্কএর নির্বাহী পরিচালক অ্যালেক্স ব্রেজিয়ের সম্মেলনে যোগ দেন। সম্মেলনে অংশগ্রহণকারী অন্যান্য উচ্চপদস্থ নির্বাহীদের মধ্যে ছিলেন মেগান বাটলারএর প্রধান নির্বাহী, ইনভেস্টমেন্টএর পরিচালক তত্ত্বাবধান, ফাইনান্সিয়াল কনডাক্ট অথরিটির হোলসেল এন্ড স্পেশালিস্ট, ম্যান গ্রুপএর প্রধান নির্বাহী লিউক এলিস, গ্লোবাল অ্যাডভাইজারস বিটকয়েন ইনভেস্টমেন্ট ফান্ডএর পরিচালক ড্যানিয়েল মাস্টারস, ইউকে স্ট্যাটিসটিক্স অথরিটির চেয়ারপার্সন স্যার অ্যান্ড্রু ডিলনট, লিগ্যাল এন্ড জেনারেল গ্রুপএর প্রধান নির্বাহী নাইজেল উইলসন প্রমুখ।

সম্মেলনে উপস্থিত অংশগ্রহণকারীদের কাছে প্রফেসর ইউনূস প্রশ্ন করেন, আমরা কি বর্তমান আর্থিক ব্যবস্থার ভবিষ্যত নিয়ে সম্মেলন করবো, নাকি একটি ভবিষ্যতের আর্থিক ব্যবস্থা নির্মাণের উপর সম্মেলন করবো? এই সম্মেলনটি ছিল এ ধরনের তৃতীয় সম্মেলন যেখানে আর্থিক খাতের বিভিন্ন বৈশ্বিক সমস্যা ও সুযোগ এবং নীতি ও চর্চার উপর এগুলোর সম্ভাব্য প্রভাব বিশ্লেষণ করা হয়।

x