সমালোচনায় আরও বেপরোয়া ট্রাম্প

বুধবার , ১৭ জুলাই, ২০১৯ at ১০:৩৫ পূর্বাহ্ণ
30

বিরোধীদের পাশাপাশি নিজ দলের অনেকের সমালোচনার মধ্যেই মার্কিন কংগ্রেসের চার নারী প্রতিনিধির বিরুদ্ধে আক্রমণের ধার আরও বাড়িয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রোববার টুইটারে ওই কংগ্রেসওম্যানদের উদ্দেশ্যে যেসব মন্তব্য করেছিলেন তা ‘বর্ণবাদী’, এমন ভাষ্যও সোমবার হোয়াইট হাউসে ব্যবসায়ীদের উদ্দেশ্যে দেওয়া এক বক্তৃতায় উড়িয়ে দিয়েছেন তিনি। ট্রম্পের মতে, যারা ‘যুক্তরাষ্ট্রের সমালোচক’ তাদের দেশটি ছেড়ে দেওয়াই উচিত।
আপনি যদি যুক্তরাষ্ট্র নিয়ে সন্তুষ্ট না হন, যদি সবসময়ই অভিযোগ করতে থাকেন, খুবই সোজা, আপনি চলে যেতে পারেন।’ রিপাবলিকান প্রেসিডেন্টের এ বক্তব্যের সময় বিচ্ছিন্নভাবে কাউকে কাউকে হাততালি দিতেও দেখা গেছে। খবর বিডিনিউজের।
মার্কিন প্রেসিডেন্ট রোববার তার টুইটে ‘দ্য স্কোয়াড’ নামে পরিচিত ওই সাংসদদের ‘যেসব ব্যর্থ ও অপরাধপ্রবণ দেশ থেকে তারা এসেছে, সেখানে চলে যাওয়ার’ পরামর্শ দিয়েছিলেন। ডেমোক্র্যাটদের মধ্যে বাম-ঘরানার হিসেবে পরিচিত ওই চার কংগ্রেসওম্যান। ডেমোক্র্যাটদের পাশাপাশি সাংবাদিক-পেশাজীবী অনেকেই ট্রাম্পের এ মন্তব্যকে ‘বর্ণবাদী’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন।
ভিনদেশ থেকে আসা মানুষদের প্রতি প্রেসিডেন্টের ‘বিদ্বেষমূলক টুইটের’ নিন্দা জানিয়ে ডেমোক্র্যাটরা নিম্নকক্ষে একটি প্রস্তাবও আনতে যাচ্ছে বলে জানিয়েছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি।
ট্রাম্প অবশ্য তার মন্তব্যকে ‘মোটেও বর্ণবাদী’ মনে করছেন না। শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সঙ্গে মতের মিলকেও আমলে নিচ্ছেন না তিনি। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এটা আমাকে উদ্বিগ্ন করছে না, কেননা অনেকেই আমার সঙ্গে একমত।’

x