সমন্বিত উদ্যোগই পারে চট্টগ্রামকে টেকসই নগর হিসেবে গড়ে তুলতে

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি

রবিবার , ১ মার্চ, ২০২০ at ৬:৪৪ অপরাহ্ণ
285

চট্টগ্রাম শহরকে পরিকল্পিত ও টেকসই নগর হিসেবে গড়ে তুলতে হলে স্থানীয় সরকার প্রশাসনের কাজে গুরুত্ব বাড়াতে হবে বলে জানিয়েছেন সমাজের বিশিষ্টজনরা।

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত ‘নগর উন্নয়নের পরিকল্পনা ও চ্যালেঞ্জসমূহ’ শীর্ষক সেমিনারে এই কথা জানান তারা।

সম্প্রতি নগরের জামাল খান ক্যাম্পাসের অডিটোরিয়ামে সিআইইউর ‘ইন্সটিটিউট অব গভর্নেন্স, ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ’ সংক্ষেপে আইজিডিআইএস এই অনুষ্ঠানের আয়োজন করে।

সেমিনারে চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসন, যোগাযোগ ব্যবস্থার উন্নতি ও কর্মসংস্থান বৃদ্ধির পাশাপাশি আধুনিক সুযোগ সুবিধা সমৃদ্ধ শহর হিসেবে এই নগরকে গড়ে তুলতে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের কথা জানানো হয়।

আইজিডিআইএসের পরিচালক ড. সৈয়দ মনজুর কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিআইইউর উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সরকারের সাবেক অতিরিক্ত সচিব এস এম আশরাফুল ইসলাম ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এর উপাচার্য অধ্যাপক নির্মলা রাও।

আলোচনায় অংশ নেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএর) প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান, বিএসআরএমের হেড অব সিএসআর রুহি আহমেদ, সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা মুফিদুল আলম, সিআইইউর স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর ডিন অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ, স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন ড. আসিফ ইকবাল, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের বিভাগীয় প্রধান ড. মোসলেহ উদ্দিন চৌধুরী খালেদ, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা প্রমুখ।