সবারই চাওয়া নিজেকে আপডেটেড রাখা

সিআইইউতে তথ্যপ্রযুক্তি বিষয়ক সেমিনার

বৃহস্পতিবার , ১০ জানুয়ারি, ২০১৯ at ৭:৫৪ অপরাহ্ণ
104

কম্পিউটার, সেলুলারফোন, সার্ভার কিংবা গেইমিং কনসোল। হাই-স্পিড ইন্টারকানেক্টের সঙ্গে এই বিষয়গুলো যেন জড়িয়ে আছে ওতপ্রোতভাবে। তথ্যপ্রযুক্তির ডানা মেলা বর্তমান দুনিয়ায় মানুষের সঙ্গী এখন ইন্টারনেট।
সেকেন্ডের সঙ্গে পাল্লা দিয়ে তাই সবারই চাওয়া নিজেকে আপডেটেড রাখা। চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) অনুষ্ঠিত হলো ‘হাই-স্পিড ইন্টারকানেক্ট: ইন্ট্রোডাকশন অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক এক সেমিনার।
গত ৯ জানুয়ারি বুধবার বিকেলে নগরীর জামালখান ক্যাম্পাসের অডিটোরিয়ামে সিআইইউ’র স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে শিক্ষার্থীরা ছাড়াও ইঞ্জিনিয়ারিংয়ের বিভিন্ন স্কুলের শিক্ষকরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য দেন কানাডার অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি) সেক্টরের সিনিয়র অ্যানালগ ইঞ্জিনিয়ার ড. মোহাম্মদ এরশাদুল কবীর।
তিনি খুব ছোট ছোট বাক্যে ইন্টারকানেক্টের হাই-স্পিডের বিষয়গুলো সহজভাবে উপস্থিত দর্শকদের কাছে তুলে ধরেন। পাশাপাশি প্রজেক্টরের মাধ্যমে চিত্র দিয়ে ব্যাখ্যা করেন ধারণাটি।
ড. মোহাম্মদ এরশাদুল কবীর বলেন, ‘প্রযুক্তি অনেক দূর এগিয়ে গেছে। কম্পিউটার কিংবা টেলিভিশনের গ্রাফিক্স ইউনিট থেকে ছবি ভেসে উঠছে পর্দায়। দিন যত যাবে ছবি কিংবা শব্দের গতি আরও দ্রুত সময়ের মধ্যে পৌঁছানোর জন্য কৌশল চলে আসবে।’
তিনি আরও বলেন, ‘যত কম সময়ের মধ্যে সংকেতগুলোর মাধ্যমে মানুষের কাছে বার্তা পৌঁছানো যায় ততই মুন্সিয়ানার ছাপ ফুটে উঠবে। তার জন্য আমাদের বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে নিত্য-নতুন সিগন্যাল লাইন তৈরি করতে হবে। দক্ষ ব্যক্তিদের প্রশিক্ষণের মাধ্যমে এই সেক্টরে প্রতিযোগিতায় নামতে হবে।‘ হাই-স্পিড শাখায় ডিজাইন তৈরি করার মতো বাংলাদেশে অভিজ্ঞ লোকজনের ভীষণ অভাব রয়েছে বলে এই সময় বক্তব্যে উল্লেখ করেন এই গবেষক।
সভাপতির বক্তব্যে স্কুল অভ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক খান বলেন, ‘বিষয়টি চমৎকার। শিক্ষার্থীরাও সেমিনারটি দারুণ উপভোগ করেছে।’
তিনি আরও বলেন, ‘বাংলাদেশে এই বিষয়ে গবেষণার প্রচুর সুযোগ রয়েছে। আমি মনে করি সব ধরনের সহযোগিতা পেলে নতুনরা হাই-স্পিড ইন্টারকানেক্ট সেক্টরে চমক লাগিয়ে দেবে।’
অনুষ্ঠানে সহযোগী অধ্যাপক ড. আসিফ ইকবালের প্রাণবন্ত উপস্থাপনা হলভর্তি দর্শকদের নজর কাড়ে। সেমিনারে আরও উপস্থিত ছিলেন সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ রেজাউল করিম, সহকারি অধ্যাপক রাইসুল ইসলাম রাসেল, প্রভাষক রিজয়ানুল আরেফীন নিয়ন, রবিউল হোসাইন, মোরশেদ আলম, হাবীবুর রহমান প্রমুখ।

x