শোভাযাত্রাসহ নানা কর্মসূচিতে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

আজাদী অনলাইন

রবিবার , ১৭ মার্চ, ২০১৯ at ৭:৪৭ অপরাহ্ণ
66

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস নগরীতে যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে।

এ উপলক্ষে আজ রবিবার (১৭ মার্চ) চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), জেলা প্রশাসন, নগর ও জেলা পুলিশসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও শিক্ষাপ্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শোভাযাত্রা, শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করে।

সকালে নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টু, হাসান মুরাদ বিপ্লব, আবিদা আজাদ, আঞ্জুমান আরা বেগমসহ চসিকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকালে জেলা প্রশাসনের উদ্যোগে বের করা হয় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা। এতে জেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ব্যানার, ফেস্টুন নিয়ে অংশ নেন। নগরীর সার্কিট হাউজ থেকে বের হয়ে শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শিল্পকলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। এসময় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্পকলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান। এসময় সিএমপির অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগম সহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকাল পৌনে নয়টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শিশু-কিশোর, শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য। এরপর শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী ইউনিয়ন, প্রগতিশীল শিক্ষক ফোরাম, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ, হল ও সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের শিশু-কিশোরদের নিয়ে কেক কাটেন।

প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এ সময় উপস্থিত ছিলেন রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম, পরিচালক (ছাত্রকল্যাণ) প্রফেসর ড. মেজবাহ উদ্দিন, পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, প্রক্টর প্রফেসর গৌতম কুমার দেবনাথ প্রমুখ।

বঙ্গবন্ধু ছাত্র-যুব উন্নয়ন পরিষদ চট্টগ্রাম মহানগর সচিব যুবনেতা রফিকুল আলম বাপ্পির সঞ্চালনায় প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা উদ্বোধন করেন চট্টগ্রাম মহানগর যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব মহিউদ্দীন বাচ্চু।

এতে আরো উপস্থিত ছিলেন মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন খোকা, মহানগর যুবলীগ নেতা হাবিবউল্লাহ নাহিদ, নুরুল আনোয়ার, কাজী মামুন, জসিম উদ্দীন, শওকত আলম, লিয়াকত আলি খান ও মহানগরের বিভিন্ন ওয়ার্ডের ছাত্র-যুব নেতাকর্মীরা।

শোভাযাত্রাটি লালদীঘি থেকে শুরু হয়ে আন্দরকিল্লা, চেরাগি পাহাড় মোড় হয়ে চট্রগ্রাম প্রেস ক্লাবে গিয়ে শেষ হয়।

আমরা ক’জন মুজিব সেনার উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে সকালে শুরু হয় শিশু-কিশোরদের নৃত্য প্রতিযোগিতা। বিকেলে অনুষ্ঠিত হয় শিশু সমাবেশ, সুন্দর হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

x