‘শিশু সুরক্ষায় সরকারের পাশাপাশি সবাইকে দায়িত্বশীল হতে হবে’

শুক্রবার , ১৭ জানুয়ারি, ২০২০ at ৫:৫৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, শিশুর সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, সমতায়ন, অধিকার আদায়ে বর্তমান সরকার ও ইউনিসেফ কাজ করে যাচ্ছে। পার্বত্য চট্টগ্রামের অবহেলিত শিশুদের সার্বিক কল্যাণেও ইউনিসেফ যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। শিশুশ্রম বন্ধে সংবিধানেও উল্লেখ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর শিশু সুরক্ষায় যে সকল উদ্যোগ নিয়েছেন তা অতীতের আর কোনো সরকার করেনি। এটা আমাদের জন্য বড় অর্জন। ২০২১ সালে উন্নয়নশীল দেশ, ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে নারী-শিশু নির্যাতন, শিশুশ্রম ও বাল্য বিবাহ রোধে সকলকে এগিয়ে আসতে হবে। শিশুদের সুরক্ষার জন্য সরকারের পাশাপাশি আমাদের সকলকে আরো অনেক দায়িত্ববান হতে হবে।
গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত শিশু সুরক্ষা বৃদ্ধিকরণ বিষয়ক বিভাগীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন ইউনিসেফ সাহায্যপুষ্ট একসিলারেটিং প্রটেকশন ফর চিলড্রেন (এপিসি) প্রকল্পের কার্যক্রম অধিকতর গতিশীল করার লক্ষ্যে কর্মশালার আয়োজন করা হয়।
এপিসির প্রকল্প পরিচালক এস এম লতিফের সভাপতিত্বে ও সিনিয়র সহকারী কমিশনার সাবরিনা মুস্তফার সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. হাবিবুর রহমান, মো. নুরুল আলম নিজামী, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, ইউনিসেফ’র চট্টগ্রামস্থ চিফ অব ফিল্ড মাধুরী ব্যানার্জী।
কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক নুসরাত সুলতানা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর প্রদীপ চক্রবর্তী, সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, প্রাথমিক শিক্ষা চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক মো. সুলতান মিয়া প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।