শাস্ত্রীর ওপর বোর্ড খুশি হলেও নাখোশ সমর্থকরা

স্পোর্টস ডেস্ক

রবিবার , ১৮ আগস্ট, ২০১৯ at ৭:৪২ পূর্বাহ্ণ

বিশ্বের সবচাইতে দামি কোচ তিনি। কারণ ভারতীয় দলের কোচ মানে সবচাইতে দামি কোচ। সবচাইতে বেশি টাকা ভারতের ক্রিকেটে। আর সে দলটির কোচ হতে পারা মানে সেটা বড় সৌভাগ্যের ব্যাপার। তাইতো যখনই টিম ইন্ডিয়ার কোচ হতে আগ্রহীদের কাছ থেকে আবেদন চাওয়া হলো তখন চার হাজারেরও বেশি আবেদন পড়ে সেখানে। আর তাতেই বুঝা যায় কতটা দামি এই পদটি। যদিও শেষ পর্যন্ত এই কোচের আগ্রহদের তালিকাটা একেবারে ছোট করে এনেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। যেখানে শেষ পর্যন্ত ছিলেন মাত্র তিনজন। ভারতের কোচ হিসেবে পুনরায় নিয়োগ পাওয়ার ক্ষেত্রে রবি শাস্ত্রীর নিকট প্রতিদ্বন্দ্বী ছিলেন নিউজিল্যান্ডের সাবেক কোচ এবং আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের কোচ মাইক হেসন এবং আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের সাবেক কোচ টম মুডি। অবশ্য কপিল দেবের নেতৃত্বে ক্রিকেট অ্যাডভাইজরি কমিটি (সিএসি) রিরাট কোহলিদের কোচ হিসেবে পুনঃনিয়োগ দিয়েছে রবি শাস্ত্রীকে। কিন্তু রবি শাস্ত্রীকে নিয়োগ দেওয়ায় খুশি হতে পারেনি ভারতীয় ক্রিকেটের সমর্থকরা।
গত শুক্রবার ৫৭ বছর বয়সী সাবেক ভারতীয় ক্রিকেটারকে কোচ হিসেবে পুনঃনিয়োগ দেওয়ায় সারাদিন সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইয়ে দেন দলটির সমর্থকরা। তারা মেনে নিতে পারছেননা রবি শাস্ত্রীর নিয়োগ। কারণ তাদের দৃষ্টিতে শাস্ত্রী ব্যর্থ একজন কোচ। এএনখোনা নামের এক ব্যক্তি টুইটারে লিখেছেন, অন্য দলের টুর্নামেন্ট জেতার ভাল সুযোগ হয়ে গেল। কারণ আমরা বিশ্ব আসরগুলোতে সেমিফাইনালে খেলতে পেরে খুশি থাকব। হার্দিচ নামের আরেক ভারতীয় সমর্থক টুইটারে রোহিত শর্মার মাথায় হাত দেওয়া হতাশ মুখের ছবি পোস্ট করেছেন। আর তাতে লিখেছেন, সকল ভারতীয় সমর্থকদের প্রতিক্রিয়া এখন এ রকমই। কারণ রবি শাস্ত্রীকে কোচ নিয়োগ দিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড সমর্থকদের মন ভেঙ্গে দিয়েছে। ।
টুইটারে আরেক ভারতীয় স্বন্দীপ চামোলি লিখেছেন, এটা ভারতের জন্য ভাল কিছু হচ্ছে না। সুতরাং এটা আনুষ্ঠানিক যে, এখন থেকে ভারত ৩-৪ বছর আইসিসির কোনো শিরোপা জিতবে না। কারণ এই কোচের অধীনে ভারত কি করতে পারে সেটা বিশ্বকাপে দেখা গেছে। বিশ্বকাপে তারা প্রমান করেছে তাদের দৌড় সেমিফাইনাল পর্যন্ত। এর বেশি না। কাজেই আমরা পরের বিশ্বকাপ নিয়েও চিন্তা ভাবনা ছেড়ে দিতে পারি। এছাড়া ভারতের নানা প্রান্তের সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরূপ মন্তব্য করেছে রবি শাস্ত্রীর কোচ হিসেবে পুনরায় নিয়োগ পাওয়া। বিশেষ করে ভারতীয়দের আশা ছিল তারা নতুন কোন কোচ পাবে। যে কিনা ভারতকে আবার বিশ্বকাপ জেতার দিকে নিয়ে যেতে পারবে। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড হতাশ করেছে সমর্থকদের।
রবি শাস্ত্রীকে দুই বছরের জন্য কোচ হিসেবে পুনঃনিয়োগ দিয়েছে বিসিসিআই। গত শুক্রবার তার সাক্ষাতকার শেষে এই পুনঃ নিয়োগের কথা ঘোষণা করেন কপিল দেবের নেতৃত্বাধীন প্যানেল। আগামী ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত রবি মাস্ত্রী ভারতীয় ক্রিকেট দলের কোচের দায়িত্ব পালন করবেন

x