শাজাহান খানের ব্যাখ্যা চায় আদালত

ইলিয়াস কাঞ্চনের মানহানি

শুক্রবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২০ at ৫:০৪ পূর্বাহ্ণ
137

নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের করা ১০০ কোটি টাকার মানহানির মামলায় সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের লিখিত ব্যাখ্যা চেয়েছে আদালত। গতকাল বৃহস্পতিবার ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্য মামলাটি গ্রহণ করে এ আদেশ দেন। আদালতের সেরেস্তাদার জাহাঙ্গীর আলম আলো জানান, মামলার গ্রহণযোগ্যতার ওপর শুনানি করে বিচারক এই আদেশ দিয়েছেন। ইলিয়াস কাঞ্চনের পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন তার আইনজীবী মো. রেজাউল করিম। বুধবার একই আদালতে মামলাটি দায়ের করা হয়। এই মামলা করতে ইলিয়াস কাঞ্চনকে ৫৭ হাজার ৫০০ টাকা কোর্ট ফি দিতে হয়েছে। খবর বিডিনিউজের।
কয়েক মাস আগে সরকার সড়ক পরিবহন আইন কঠোর করে। ওই সময় পরিবহন শ্রমিকদের তোপের মুখে পড়েন ইলিয়াস কাঞ্চন। এর মধ্যে গত ৮ ডিসেম্বর নারায়ণগঞ্জে এক অনুষ্ঠানে তার সম্পদের উৎস নিয়ে প্রশ্ন তোলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান। তার পরিপ্রেক্ষিতেই মানহানির মামলাটি হয়েছে। ওই অনুষ্ঠানে শাজাহান বলেছিলেন, ‘ইলিয়াস কাঞ্চন কোথা থেকে কত টাকা পান, কী উদ্দেশ্যে পান, সেখান থেকে কত টাকা নিজে নেন, পুত্রের নামে নেন, পুত্রবধূর নামে নেন, সেই হিসাবটা আমি জনসম্মুখে তুলে ধরব’।
অ্যাডভোকেট রেজাউল বলেন, ইলিয়াস কাঞ্চনকে নিরাপদ সড়ক চাই আন্দোলন থেকে সরিয়ে দেওয়ার অসৎ উদ্দেশ্যে মনগড়া, মানহানিকর বক্তব্য প্রদান করেছেন বিবাদী। তাকে বক্তব্যের সপক্ষে প্রমাণ দিতে বলা হয়েছিল। কিন্তু প্রমাণ দিতে ব্যর্থ হওয়ায় এই মামলা করা হয়েছে। মামলায় অভিযোগ করা হয়, শাজাহান খানের প্ররোচনায় গত ১৯ নভেম্বর ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ধর্মঘটের ডাক দেয়। ওইদিন ইলিয়াস কাঞ্চনের কুশপুতুল পুড়িয়ে ও জুতার মালা পরিয়ে তাকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করা হয়।