শহীদ মিনার ও স্মৃতি সৌধ প্রসঙ্গে

শনিবার , ১৮ জানুয়ারি, ২০২০ at ১০:৩৪ পূর্বাহ্ণ
11

একুশে ফেব্রুয়ারি, স্বাধীনতা দিবস-বিজয় দিবস এমন গুরুত্বপূর্ণ দিনগুলো যখন আমাদের সন্নিকটে আসে, তখন সমাজের বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের কণ্ঠ থেকে নানা বিষয়ে বক্তব্য দাবি আলোচনা সমালোচনা ইত্যাদি ওঠে আসে।
দৈনিক আজাদীর ১৫ ডিসেম্বর প্রথম পাতায় খবর স্মৃতি সৌধহীন ৪৮ বছর। এটা আমাদের চট্টলবাসীর জন্য খুবই লজ্জাজনক একটি খবর। সাথে সাথে প্রশাসনের লজ্জিত হওয়া দরকার আছে।
জেলা প্রশাসক মহোদয় তার বক্তব্যে বলেছেন, বর্তমান শহীদ মিনারের পাশে স্মৃতি সৌধ নির্মাণ করতে। আমি তার সাথে একমত হতে পারলাম না। আমি বলব স্মৃতি সৌধ তো নয়ই, শহীদ মিনারটি অন্যত্র সরিয়ে নিতে হবে। কারণ শহীদ মিনার যেখানে নির্মাণ করা হয়েছে, সেখানে পর্যাপ্ত জায়গা নেই। গিঞ্জি পরিবেশ, সৌন্দর্য্য বর্ধনের কোন ব্যবস্থা নেই। তাই শহীদ মিনার নির্মাণ করতে হবে, শহরের ভিতরে কিংবা বাইরে উপযুক্ত পরিবেশ, বিশাল খোলা জায়গায়।
এমনিতে ৪৮ বছর পার হয়েছে, তাই বলছি তড়িঘড়ি করে স্মৃতি সৌধ বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া যাবে না। ঢাকার স্মৃতি সৌধ শহর থেকে প্রায় ৩০ কি. মি. দূরে, আমাদের চট্টগ্রামের স্মৃতি সৌধ ঐ রকম দূরত্বে হলে কোন ক্ষতি নেই।
পরিশেষে বলব, শহীদ মিনার, স্মৃতি সৌধ পাশাপাশি হলে ভাল হয়। তবে যেখানে নির্মাণ করা হোক না কেন, তার চারদিকে যেন বিশাল খোলা জায়গা থাকে। তার সৌন্দর্য্য বর্ধনে যেন কোন হেলাফেলা না হয়, এ ব্যাপারে নগর পরিকল্পনাবিদ ও সাধারণ মানুষের মতামত নেওয়া হোক।
– জসিম উদ্দীন, জেবি স্টোর, বন্দর, চট্টগ্রাম।