শঙ্কা কাটিয়ে স্বস্তি

আজাদী প্রতিবেদন

রবিবার , ১০ নভেম্বর, ২০১৯ at ৪:০২ পূর্বাহ্ণ
273

দেশের অন্যান্য অঞ্চলের পাশাপাশি গতকাল দিনভর ঘূর্ণিঝড় বুলবুল আতঙ্ক ছিল চট্টগ্রামেও। চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৯ নম্বর মহাবিপদসংকেত জারি থাকায় শঙ্কাটা কম ছিল না। সন্ধ্যার পর থেকেই উপকূল ও নগরীর পাহাড়ি এলাকার পরিবারগুলোকে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার কাজ শুরু করে প্রশাসন। পাশাপাশি দুর্যোগপ্রবণ এলাকা থেকে সরে যেতে মাইকিংও করা হয়। তবে গোটা দিন আতঙ্কে কাটলেও শেষমেশ চট্টগ্রামে আঘাত হানেনি বুলবুল। গত রাত সাড়ে ১২টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘুর্ণিঝড়ের প্রভাবে চট্টগ্রামের কোথাও বড় ধরনের কোন ঘটনার খবর পাওয়া যায়নি। দিনভর মেঘাচ্ছন্ন আকাশে থেমে থেমে বৃষ্টি হলেও রাত ১২টার আগেই আকাশে চাঁদ উঁকি দিতে দেখা যায়। এতে করে যেন শঙ্কা কাটিয়ে খানিক হলেও স্বস্তি ফিরে আসে চট্টগ্রামবাসীর মনে।
তবে চট্টগ্রামে আঘাত না হানলেও রাত ১০টার দিকে ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত হানার তথ্য পাওয়া গেছে। আর পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানার পর ঘূর্ণিঝড়টি সুন্দরবন উপকূল অতিক্রম করছিল। মধ্যরাতে বাংলাদেশের ৯ম পৃষ্ঠার ৩য় কলাম
খুলনা ও বরিশাল অঞ্চলের উপর দিয়ে ঘুর্ণিঝড়টি বয়ে যাওয়ার কথা জানায় আবহাওয়া অধিদফতর। ভারতের পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানার পর কিছুটা দুর্বল হয়ে অতি প্রবল থেকে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেয় ‘বুলবুল’। ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বাতাসের গতি নিয়ে বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় পশ্চিমবঙ্গের সাগর দ্বীপ উপকূলে আঘাত হানে এই ঘূর্ণিঝড়।
এরপর সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘বুলবুল।’ তবে বাংলাদেশের দিকে যত এগিয়ে আসছে ততই শক্তি হারাচ্ছে দুর্বল। আর প্রতিবারের মত এবারও ঘূর্ণিঝড়ের ধ্বংসযজ্ঞে ঢাল হয়ে দাঁড়িয়েছে সুন্দরবন। গতকাল শনিবার রাত ১১টার পর আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক আয়েশা খানম সাংবাদিকদের বলেন, ‘বুলবুল উপকূল অতিক্রম করছে। তত লোকালয়ে যত আসবে ততই দূর্বল হয়ে যাবে। সুন্দরবনের কারণেই দুর্বল হয়ে যাবে।’
বাংলাদেশে মধ্যরাত পর্যন্ত উপকূল অতিক্রম করবে তারপর বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা রয়েছে ‘বুলবুলে’র। শক্তিশালী এই ঝড়ের কারণে মোংলা ও পায়রা সমুদ্রবন্দর, ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও এসব এলাকার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহকে দশ নম্বর মহাবিপদ সংকেত এবং চট্টগ্রাম সমুদ্রবন্দর, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও এসব এলাকার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহকে ৯ নম্বর মহাবিপদ সংকেত এবং কঙবাজার সমুদ্র বন্দরকে চার নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।
রাত ১১টার পর সাংবাদিকদের আয়েশা খানম বলেন, উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে বুলবুল অতি প্রবল ছিল যা কিছুটা দুর্বল হয়েছে। বাতাসের বেগ কিছুটা কমেছে। এটা আরও উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশের দিকে আসবে। যত আসবে তত দূর্বল হবে। তিনি আরো বলেন, মধ্যরাত পর্যন্ত উপকূল অতিক্রম সম্পন্ন করবে তারপর বাংলাদেশে আসবে। এটি সুন্দরবন দিয়ে উপকূল অতিক্রম করছে। সুন্দরবন উপকূলে আঘাত হেনেছে। ওই সময় গতিবেগ ছিল ঘণ্টায় ১০০-১২০ কিমি। তখন এটি প্রবল ঘূর্ণিঝড় আকারে ছিল। তিনি জানান, মধ্যরাতে আঘাত হানার সম্ভাবনা থাকলেও ঝড়ের কেন্দ্র সকাল নাগাদ বাংলাদেশ উপকূল অতিক্রম করবে। উপকূল অতিক্রম করে বাংলাদেশের উপর দিয়ে বাতাসের গতি যাবার সময় বুলবুলের বাতাসের গতি ৬২ থেকে ৮৮ কি.মি. থাকতে পারে বলেও জানায় আবহাওয়া অধিদফতর।
ভারতের আবহাওয়া বিভাগ রাত সাড়ে ১০টায় জানায়, ঘূর্ণিঝড়ের কেন্দ্র উপকূলের কাছাকাছি পৌঁছে গেছে। বুলবুল পুরোপুরি স্থলভাগে উঠে আসতে আরও ঘণ্টা দুয়েক সময় লাগতে পারে। বুলবুলের প্রভাবে ভারতের ওড়িশা ও কলকাতায় ভারী বৃষ্টি ও দমকা হাওয়ায় বহু গাছ উপড়ে গেছে, মৃত্যু হয়েছে অন্তত দুজনের।
আশ্রয়কেন্দ্রে গিয়েছেন ১৭ লাখ ৬৫ হাজার মানুষ
দেশের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে এখন পর্যন্ত ১৭ লাখ ৬৫ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। সবশেষ পাওয়া তথ্য থেকে সচিবালয়ে শনিবার রাতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

x