ল্যান্ডফোনে লাগবে না সংযোগ ফি

মুজিববর্ষ

বুধবার , ২৩ অক্টোবর, ২০১৯ at ৫:০১ পূর্বাহ্ণ
585

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রায়ত্ত কোম্পানি বিটিসিএলের ল্যান্ডফোনের সংযোগ ফি মওকুফের সিদ্ধান্ত নিয়েছে সরকার। গতকাল মঙ্গলবার সকালে সচিবালয়ে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে বৈঠক শেষে ডাক ও টেলিযোগাযাগমন্ত্রী মোস্তাফা জব্বার এ সিদ্ধান্তের কথা জানান। বিটিসিএল ল্যান্ডফোনে মাসিক ভাড়া ১৮০ টাকা আগেই তুলে দেওয়া হয়েছে ও ১৫০ টাকায় সারা মাস কথার সুযোগ আগেই দেওয়ার কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে যারা নতুন সংযোগ গ্রহণ করবেন এবং পুনঃসংযোগ নেবেন তাদেরকে কোনো ফি দিতে হবে না, বিনামূল্যে সংযোগ নিতে পারবেন। খবর বিডিনিউজের।
১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নেন শেখ মুজিবুর রহমান। কালক্রমে তার হাত ধরেই ১৯৭১ সালে বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ। আসছে ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মের শত বছর পূর্ণ হবে। ঠিক পরের বছর ২৬ মার্চ বাংলাদেশ উদযাপন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ল্যান্ডফোনে সংযোগ ফি মওকুফের সুযোগ কতদিন থাকবে জানতে চাইলে মোস্তাফা জব্বার বলেন, এখন থেকে ২০২০ সাল পুরোটা চলবে এবং আজ থেকে কার্যকর করা হবে। পুনঃসংযোগের ক্ষেত্রে বকেয়ার বিষয়ে মন্ত্রী বলেন, বকেয়াটা তো দিতে হবে। হয়ত দেখা যাবে, তেমন কোনো ফি দিতে হবে না।
ফিঙড ফোনের সংখ্যা দিন দিন কমছে জানিয়ে তিনি বলেন, আজকের সিদ্ধান্তের ফলে বহুজন এটাকে ব্যবহার করবে। এখন ল্যান্ডফোন থেকে মোবাইল ফোনে কথা বলা হলে মাত্র ৫২ পয়সা। এ ফোনের সাথে ইন্টারনেট সেবাও দেওয়া হচ্ছে, যা দ্রুত গতির ব্রডব্যান্ড দিতে সক্ষম হচ্ছে। বিটিসিএলের তৃণমূল পর্যন্ত সেবা দেওয়ার সক্ষমতা রয়েছে। ফিঙড ফাইভ-জি বিটিসিএলের মাধ্যমে দিতে চেষ্টা করা হবে।
বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ জানান, বিটিসিএল ফোন সংযোগ নিতে ঢাকায় এক হাজার টাকা জামানত, এক হাজার টাকা সংযোগ ফি ও ১৫০ টাকা ভ্যাটসহ মোট দুই হাজার ১৫০ টাকা দিতে হয়। চট্টগ্রামে সংযোগ ফি ৫০০ টাকা এবং দেশের অন্যান্য স্থানে সংযোগ ফি ৩০০ টাকা। এখন দেশে ল্যান্ডফোনের সংখ্যা প্রায় ছয় লাখের মত ও পুনঃসংযোগ নিতে ৫০০ টাকার মত ফি দিতে হয় বলে তিনি জানান।

x