‘লো-এন্ড’ ডিভাইসের জন্য গুগলের নতুন ক্যামেরা অ্যাপ

রবিবার , ২২ মার্চ, ২০২০ at ১১:৩৪ পূর্বাহ্ণ
46

লো-এন্ড ডিভাইসের অ্যান্ড্রয়েড গো অপারেটিং সিস্টেমের জন্য নতুন ‘ক্যামেরা গো’ অ্যাপ উন্মোচন করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। দুই বছর আগে কম দামের ডিভাইসগুলোর জন্য অ্যান্ড্রয়েডের হালকা সংস্করণ অ্যান্ড্রয়েড গো উন্মোচন করে গুগল। এখন এই অপারেটিং সিস্টেম ব্যবহার হচ্ছে ১০ কোটির বেশি ডিভাইসে। খবর বিডিনিউজের।
অ্যান্ড্রয়েড গো অপারেটিং সিস্টেমের জন্য জিমেইল, ইউটিউব এবং অন্যান্য সেবার গো সংস্করণ এনেছে গুগল। কিন্তু ভালো একটি ক্যামেরা অ্যাপ শুরু থেকেই ছিল অনুপস্থিত। সহজ এবং ছিমছাম ইন্টারফেস দেওয়া হয়েছে ক্যামেরা গো অ্যাপে। প্রথমবার স্মার্টফোন ব্যবহার করছেন এমন গ্রাহকের কথা মাথায় রেখেই নকশা করা হয়েছে অ্যাপটি।
অ্যান্ড্রয়েড গো’র মূল সংস্করণের লক্ষ্যও ঠিক রাখা হচ্ছে ক্যামেরা গো অ্যাপটিতে। স্টোরেজ নিয়ে চিন্তিত হতে হবে না গ্রাহককে। ছবি এবং ভিডিওর জন্য কী পরিমাণ স্টোরেজ ফাঁকা রয়েছে তা পর্যবেক্ষণ করবে ক্যামেরা অ্যাপটি এবং স্টোরেজ খালি করার পরামর্শ দেবে। অ্যান্ড্রয়েডের প্রধান পণ্য ব্যবস্থাপকদের একজন আর্পিত মৃধা বলেন, ‘ক্যামেরা গো ফোনের অপারেটিং সিস্টেমের গভীরে সংযুক্ত করা এবং এটি শুধু ওপরে ছবির ফিল্টার নয়।’
এতে ছবির ডেপথ-অফ-ফিল্ড বানাতে একটি পোরট্রেইট মোডও রাখা হয়েছে। ফলে ৫০ মার্কিন ডলারের ফোনেও এখন এই ফিচার থাকছে। ‘এ ধরনের ডিভাইসের এমন ফিচার এবারই প্রথম,’ যোগ করেন মৃধা।