লামায় আনসারের সাবেক অধিনায়কের বিরুদ্ধে দুদকের মামলা

পৌনে ৩ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

লামা প্রতিনিধি

শনিবার , ৬ এপ্রিল, ২০১৯ at ১০:১৬ পূর্বাহ্ণ

সরকারের ২ লাখ ৮৭ হাজার ৫শ টাকা আত্মসাৎ করার অভিযোগে লামা ১৭ আনসার ব্যাটালিয়নের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমানের (৩৪) বিরুদ্ধে লামা থানায় মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বর্তমানে নীলফামারী জেলা আনসার ভিডিপি কার্যালয়ে জেলা কমান্ড্যান্ট হিসেবে কর্মরত মোহাম্মদ আশিকুর রহমানের বিরুদ্ধে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় দুদকের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী বাদী হয়ে এ মামলা দায়ের করেন।
মামলার এজাহারে জানা যায়, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) সদর দপ্তর ঢাকা থেকে বান্দরবানের লামা চাম্পাতলী ১৭ আনসার ব্যাটালিয়নের বিভিন্ন মেরামত ও সংস্কার কাজে ১২ লাখ ৩৮ হাজার ৭৬ টাকা বরাদ্দ প্রদান করা হয়। মোহাম্মদ আশিকুর রহমান ব্যাটালিয়ন অধিনায়ক হিসেবে কর্মরত থাকা অবস্থায় মেরামত ও সংস্কার কাজে আনসার ব্যাটালিয়নের সদস্য মো. আক্কাস আলী (সিপাহী নং ২০১৫৫), মো. আ. হালিম (সিপাহী নং ৩১০৪৮) এবং দুদু মিয়াকে (সিপাহী নং ৩০৪৫৬) দিয়ে কাঠমিস্ত্রি হিসেবে কাজ করান। এছাড়া আনসার সদস্য মো. আরশেদ আলী (সিপাহী নং ২৭০৮৫৭) ও অশ্বিনী চন্দ্র বর্মনকে (সিপাহী নং ৩০৯৫০) দিয়ে রাজমিস্ত্রির কাজ করান। তাদের সঙ্গে সহযোগী আনসার সদস্যরাও কাজ করেন। তারা ৭/৮ মাস কাজ করলেও ব্যাটালিয়ন অধিনায়ক তাদের কোনো পারিশ্রমিক দেননি। বরং ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে যেন নালিশ করতে না পারেন সে জন্য তাদের দূরবর্তী ক্যাম্পে বদলি করা হয়।
সংস্কার ও মেরামত কাজের ১২ লাখ ৩৮ হাজার ৭৬ টাকার মধ্যে ২ লাখ ৮৭ হাজার ৫শ টাকা শ্রমিক মজুরি হিসেবে মোতালেব মিয়া, মানিক মিয়া, রাজমিস্ত্রি শাহজাহান মিয়া ও তাদের সহযোগীকে প্রদান করা হয়েছে মর্মে ভুয়া রেকর্ডপত্র তৈরি করেন মোহাম্মদ আশিকুর রহমান।
পরবর্তীতে দুদকের অনুসন্ধানে মিস্ত্রিদের নাম-ঠিকানার সত্যতা যাচাইয়ে লামা থানা এবং গজালিয়া ইউনিয়নের প্রেরিত প্রতিবেদনে উক্ত মিস্ত্রিদের কোনো তথ্য লামা থানা কিংবা গজালিয়া ইউনিয়নে পাওয়া যায়নি। এর ফলে ব্যাটালিয়নের সিপাহীরাই কাঠমিস্ত্রি ও রাজমিস্ত্রি হিসেবে কাজ করেছেন এবং এর মাধ্যমে ব্যাটালিয়নের অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমান ২ লাখ ৮৭ হাজার ৫শ টাকা আত্মসাৎ করেছেন মর্মে প্রতীয়মান হয়।
এ প্রেক্ষিতে গত ১ এপ্রিল দুদকের প্রধান কার্যালয় থেকে লামা ১৭ আনসার ব্যাটালিয়নের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশিকুর রহমানের (৩৪) বিরুদ্ধ দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি আইনের ৫ (২) ধারায় মামলা দায়েরের অনুমোদন প্রদান করলে বৃহস্পতিবার সন্ধ্যায় দুদকের সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রাম-২ এর উপ সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী বাদী হয়ে লামা থানায় এ মামলা দায়ের করেন। মামলা নং : ২।
এ বিষয়ে লামা থানার অফিসার ইনচার্জ অপ্পেলা রাজু নাহা বলেন, ঘটনাস্থল যেহেতু লামা থানায়, সে কারণেই এখানে মামলা হয়েছে। তিনি বলেন, আমাদের এখানে শুধু মামলা হয়েছে। মামলার তদন্ত করবে দুদক।
অভিযুক্ত মোহাম্মদ আশিকুর রহমানে চাঁদপুর জেলার হাজীগঞ্জ থানার আলীগঞ্জ গ্রামের মো. ছিদ্দিকুর রহমানের পুত্র।

x