লাইভ অনুষ্ঠানে আবহাওয়াবিদকে ‘শুধরে দিলো’ সিরি!

মঙ্গলবার , ৩ ডিসেম্বর, ২০১৯ at ৫:১৫ পূর্বাহ্ণ
18

সাধের স্মার্টওয়াচটির ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট যখন সরাসরি সমপ্রচারের সময় ভুল ধরিয়ে দেয়, তখন তা বিড়ম্বনাই বটে! সামপ্রতিক এক বিবিসি সমপ্রচারের সময় এমন ঘটনাই ঘটেছে। আবহাওয়াবিদের পূর্বাভাসের ভুল ধরিয়ে দিয়েছে অ্যাপলের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরি। অপ্রস্তুত করে দেওয়ার মতো ওই ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার। অন্যান্য দিনের মতো সেদিনও অনুষ্ঠানের মাঝখানে আবহাওয়া পূর্বাভাস সম্পর্কে জানাচ্ছিলেন বিবিসি আবহাওয়াবিদ টমাসজ শফের্নাকার। যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম অঞ্চলের কিছু স্থানে তুষারপাত হওয়ার আশঙ্কা রয়েছে এমন তথ্য জানানোর সঙ্গে সঙ্গেই দৃঢ় প্রতিবাদ করে ওঠে হাতে থাকা অ্যাপল ওয়াচের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট সিরি। প্রতিবাদ করে জানায়, তুষারপাতের কোনো আশঙ্কা নেই! খবর বিডিনিউজের।
অনুষ্ঠানটি সরাসরি সমপ্রচার করা হচ্ছিল। এমন দৃঢ় প্রতিবাদের মুখে পড়ে ক্ষণিকের জন্য হতভম্ব হয়ে যান আবহাওয়াবিদ। অনুষ্ঠানে উপস্থিত এক সংবাদ উপস্থাপক পরিস্থিতি স্বাভাবিক করার জন্য আবহাওয়াবিদকে বলেন, ‘তোমার পূর্বাভাস তো তুষারপাত হওয়ার কথা বলছে, তাহলে ..’।
ততক্ষণে অবশ্য সামলে নিয়েছেন আবহাওয়াবিদ। হাসিমুখে তিনি উপস্থাপককে বলেন, “সিরি বুঝতে পারেনি আমি আসলে কোন স্থানের কথা বলছি।”
পরে এ প্রসঙ্গে এক টুইটার পোস্টে টমাসজ লিখেছেন, সচল হওয়ার কোনো নির্দেশ না দেওয়া স্বত্ত্বেও চালু হয়ে গিয়েছিল সিরি। কারণ ভুলে অ্যাপল ওয়াচে ‘রেইজ টু স্পিক’ অপশনটি চালু করে রেখেছিলেন তিনি। ‘রেইজ টু স্পিক’ অপশন চালু থাকলে শুধু কব্জি নাড়ালেই হয়, গতানুগতিক ‘হেই সিরি’ বলে সচল করতে হয় না ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটিকে। ওয়াচওএস ৫ থেকে এ অপশনের সুবিধাটি যোগ করেছে অ্যাপল। অ্যাপল ওয়াচ সিরিজ ৩ বা এর পরবর্তী মডেলের স্মার্টওয়াচগুলোতে ‘রেইজ টু স্পিক’ সুবিধা রয়েছে। কেউ চাইলে অ্যাপল ওয়াচের ‘ওয়াচ’ অপশনে গিয়ে ‘সিরি’ থেকে চালু করে নিতে পারবেন ‘রেইজ টু স্পিক’।

x