লাইফ সাপোর্টে আলাউদ্দীন আলী

শনিবার , ২৬ জানুয়ারি, ২০১৯ at ৫:৫৬ পূর্বাহ্ণ

অনেকদিন ধরেই ফুসফুস ক্যান্সারসহ বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছেন দেশের বর্ষীয়ান সুরকার ও সঙ্গীত পরিচালক আলাউদ্দীন আলী। কিছুটা সুস্থ হয়ে গানেও ফিরেছিলেন তিনি। গুরুতর অসুস্থ হয়ে মঙ্গলবার দিবাগত রাতে হাসপাতালে ভর্তি হন তিনি। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। এরপর কিছুটা সুস্থ বোধ করলে লাইফ সাপোর্ট খুলে রাখা হয়। গতকাল শুক্রবার সকাল সাড়ে আটটায় আবারও লাইফ সাপোর্ট দেওয়া হয়েছে তাকে। রাজধানীর মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন আছেন এই সুরের জাদুকর।
হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী জানান, শুক্রবার সকাল সাতটার পর থেকে আলাউদ্দীন আলীর রক্তে কার্বন ডাই অঙাইডের মাত্রা বাড়তে থাকে। পাশাপাশি রক্তচাপ ও জ্ঞানের মাত্রা একেবারেই কমে যায়। সেই সময় তার হৃৎস্পন্দন বন্ধ হয়ে যায়। দ্রুত প্রয়োজনীয় চিকিৎসা দেওয়ার পর কিছু সময়ের মধ্যেই তার হৃৎস্পন্দন ফিরে আসে। ডা. আশীষ কুমার চক্রবর্তী আরও জানান, মেকানিক্যাল ভেন্টিলেটর মেশিন যুক্ত করার পর এখন আলাউদ্দীন আলীর শারীরিক অবস্থা কিছুটা স্থির আছে। তবে তা মোটেই উল্লেখ করার মতো নয়। আগামী ২৪ ঘণ্টা তার জন্য খুব ঝুঁকিপূর্ণ। আর এই পুরো ব্যাপারটি তার পরিবারকেও জানানো হয়েছে। প্রসঙ্গত, আলাউদ্দীন আলী ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ি থানার বাঁশবাড়ী গ্রামের এক সম্ভ্রান্ত সাংস্কৃতিক পরিবারে জন্মগ্রহণ করেন। আলাউদ্দিন তার পিতা ওস্তাদ জাবেদ আলী ও ছোট চাচা সাদেক আলীর কাছে প্রথম সঙ্গীতে শিক্ষা নেন। ১৯৬৮ সালে তিনি যন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্র জগতে আসেন এবং আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে যোগ দেন।
এরপর তিনি প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজসহ বিভিন্ন সুরকারের সহযোগী হিসেবে কাজ করেন। আলাউদ্দিন আলী ১৯৭৫ সালে সঙ্গীত পরিচালনা করে বেশ প্রশংসিত হন।

x