লাইক বাণিজ্য: মামলায় চীনা ব্যক্তি-প্রতিষ্ঠান

রবিবার , ৩ মার্চ, ২০১৯ at ১০:১৫ পূর্বাহ্ণ
56

প্ল্যাটফর্মে লাইক, অনুসারি এবং ভুয়া অ্যাকাউন্ট বিক্রির প্রচারণা চালানোয় চারটি চীনা প্রতিষ্ঠান এবং তিন ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছে ফেসবুক। একই ধরনের প্রচারণা চালানো হয়েছে ফেসবুকের ছবি শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামেও। খবর বিডিনিউজের।
মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে করা মামলায় ফেসবুকের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এই প্রতিষ্ঠানগুলো এবং ব্যক্তিরা অ্যামাজন, অ্যাপল, গুগল, লিংকডইন এবং টুইটার-এর সঙ্গেও একই কাজ করেছে।
শুক্রবার এক বিবৃতিতে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট এবং মামলা বিভাগের ডেপুটি জেনারেল কাউন্সেল পল গ্রেওয়াল বলেন, ‘ট্রেডমার্ক ও ব্র্যান্ডের অবৈধ ব্যবহারের কারণে আমরা মেধাসত্ত্ব সম্পত্তি বিষয়ে মার্কিন আইনের আওতায় নিজেদের অধিকারের দাবি তুলে ধরছি। মামলা করে আমরা এটি বোঝাতে চাইবো যে এধরনের জালিয়াতি কার্যক্রম সহ্য করা হবে না এবং আমাদের প্ল্যাটফর্মের বিশুদ্ধতা রক্ষার্থে আমরা সক্রিয় থাকবো।’
চীনের কোন কোন প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে এই মামলা করা হয়েছে তা শনাক্ত করা যায়নি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। অভিযুক্ত প্রতিষ্ঠান ব্যক্তিদের ফেসবুক এবং ইনস্টাগ্রামে লাইক, অনুসারি এবং ভুয়া অ্যাকাউন্ট বিক্রির প্রচারণা চালাতে বাধা দেওয়ার দাবি জানানো হয়েছে মামলায়।

x