রাষ্ট্রপতির পদ লাভজনক নয় : ইসি আলমগীর

| বুধবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৫০ পূর্বাহ্ণ

আইনের দৃষ্টিতে রাষ্ট্রপতি পদটি রাষ্ট্রের কোনো লাভজনক পদ কি না, সেই আলোচনায় নিজের মতামত জানালেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। গতকাল মঙ্গলবার নির্বাচন ভবনের নিজের দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, রাষ্ট্রপতির পদটি লাভজনক কোনো পদ নয়। এটি সাংবিধানিক পদ। সেক্ষেত্রে নবনির্বাচিত রাষ্ট্রপতি দুদকের সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিনের রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণে আইনগত কোনো বাধা নেই।

এবারের রাষ্ট্রপতি নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী মো. সাহাবুদ্দিন, যিনি দুদকের একজন সাবেক কমিশনার। ইতোমধ্যে তাকে বিজয়ী ঘোষণা করে গেজেটও প্রকাশ করা হয়েছে। খবর বিডিনিউজের।

দুদক আইনে বলা আছে, কোনো কমিশনার অবসর নেওয়ার পর প্রজাতন্ত্রের কোনো লাভজনক পদে নিয়োগের যোগ্য হবেন না। এখন মো. সাহাবুদ্দিনের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর দুদক আইনের ওই সূত্র ধরে নতুন করে আলোচনা তৈরি হয়েছে রাষ্ট্রপতি পদটি লাভজনক কি না। এ নিয়ে মঙ্গলবার ঢাকার একটি পত্রিকায় একটি প্রতিবেদনও প্রকাশ করেছে, যেখানে আইন বিশেষজ্ঞদের মতামত নেওয়া হয়েছে এবং তারা পক্ষেবিপক্ষে দুই রকম কথাই বলেছেন।

রাষ্ট্রপতি পদ লাভজনক কি না, সে বিষয়ে সংবিধানে স্পষ্ট কিছু বলা নেই। তবে এর আগেও এ নিয়ে বিতর্ক হয়েছে এবং ১৯৯৬ সালে হাই কোর্ট এক রিট মামলার রায়ে সিদ্ধান্ত দিয়েছিল, রাষ্ট্রপতির পদ লাভজনক নয়। ওই বছর ক্ষমতায় এসে আওয়ামী লীগ সাবেক প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদকে রাষ্ট্রপতি নির্বাচিত করেছিল। বিষয়টি চ্যালেঞ্জ করে মামলায় বলা হয়েছিল, প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিয়ে রাষ্ট্রের কোনো লাভজনক পদে বসা যায় না। শুনানি শেষে আদালত রায় দিয়েছিল, রাষ্ট্রপতির পদ লাভজনক নয়; সুতরাং সাহাবুদ্দীন আহমদের রাষ্ট্রপতি হতে বাধা নেই।

সেই রায়ের প্রসঙ্গ ধরে নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেন, ওই রায়ে স্পষ্ট বলা রয়েছে, রাষ্ট্রপতির পদটি অফিস অব প্রফিট নয়। এটা কন্সটিটিউশনাল পদ। অতএব বিচারপতি সাহাবুদ্দীন আহমেদনের রাষ্ট্রপতি পদ গ্রহণ ছিল সম্পূর্ণভাবে বৈধ। ওই মামলা সম্পূর্ণ খারিজ করে দিয়েছেন আদালত। যেহেতু উচ্চ আদালতের রায় আইন হিসেবে বিবেচিত হয়, সেহেতু বর্তমানে যিনি রাষ্ট্রপতি পদে নির্বাচিত হয়েছেন, যদিও তিনি দুদকের কমিশনার ছিলেন, উনি রাষ্ট্রপতি পদ গ্রহণের ক্ষেত্রে আইনগত কোনো বাধা নেই।

আলমগীর বলেন, দুদকের আইনে বলা আছে যে, কমিশনাররা লাভজনক পদে যেতে পারবেন না। কিন্তু আপনারা জানবেন যে, নির্বাচন কমিশন যখন এটা (রাষ্ট্রপতি পদে প্রার্থীর মনোনয়নপত্র বাছাই) করেছে, তখন আইন কানুন জেনেই এটার সিদ্ধান্ত নিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধভালোবাসার ছোঁয়ায় বসন্ত বরণ
পরবর্তী নিবন্ধছাত্ররা ১৪৪ ধারা ভাঙার জন্য কঠোর সিদ্ধান্ত নেয়