‘রাতে আমার পেখম মেলে’ এই সময়ের কাব্যগ্রন্থ

লেখকের কথা

আজাদী প্রতিবেদন

শনিবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২০ at ৪:৫৬ পূর্বাহ্ণ
40

কবি হাফিজ রশিদ খান। মাত্র ২১ বছর বয়সে ১৯৮২ সালে তাঁর প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয়। এরপর বেরিয়েছে আরো ১৪টি। এবারের বইমেলা উপলক্ষে আগামী প্রকাশনী থেকে বেরিয়েছে ষোলতম কাব্যগ্রন্থ ‘রাতে আমার পেখম মেলে’। যেখানে কবিতার ছন্দে সমকালীন নানা বিষয় তুলে এনেছেন তিনি। একইসঙ্গে এই জনপদের বহুকালের সহজিয়া জীবনধারা, উতল মরমি উৎসব, তার ভেতরকার আনন্দ-বেদনা ও ঐতিহ্যের রঙ, উজাড় ভালোবাসা আর হেলা-অবহেলার শাব্দিক চিত্রকল্প গাঁথা হয়ে আছে কবিতাগুলোতে।
গতকাল জিমনেশিয়াম মাঠের বইমেলায় দৈনিক আজাদীর সঙ্গে কথা হয় কবি হাফিজ রশিদ খান’র। নিজের কাব্যগ্রন্থ সম্পর্কে জানতে চাইলে বলেন, ৫৩টি কাব্যের সংকলন ‘রাতে আমার পেখম মেলে’। এখানে কবিতার মাধ্যমে গত পাঁচ বছর ধরে বিশ্বে যে রাজনৈতিক-সামাজিক ঘটনাগুলো ঘটেছে সেগুলো এবং বাংলাদেশেও সাধারণ মানুষের যে কষ্ট, রাজনৈতিক যে বিভাজন তা তুলে ধরেছি। এদেশের মানুষের যে আনন্দ-বেদনা, দু:খ-কষ্ট, যেগুলো আমি ব্যক্তিগতভাবে অনুভব করেছি সেগুলো আমার কবিতায় প্রতিফলিত হয়েছে। কাজেই বলা যায় এটা সমকালীন কাব্যগ্রন্থ; এই দেশের, এই সময়ের এবং বিশ্বের। এমনকি এখানে কাশ্মীরের প্রসঙ্গও আছে। ডোনাল্ড ট্রাম্পের যে স্বৈরাচারি মনোভাব ও জাতিবিদ্বেষ সেগুলো নিয়েও কবিতা আছে।
এবারের বইমেলার সম্পর্কে বলেন, সবাই স্বতস্ফূর্তভাবে বইমেলায় আসছেন। দেখে বেশ ভালো লাগছে। এবারের বইমেলা গতবারের চেয়ে গুছানো মনে হচ্ছে। যারা আগে এসেছিল তারা তো বটেই, জনসমাগম বেশি হওয়ায় ‘কি হচ্ছে দেখে আসি’ মনোভাব নিয়ে নতুন অনেকেই আসছেন’। এ কবি মনে করেন, ফেব্রুয়ারি মাসের প্রথম নয়দিন তো মেলা হয় না। এবার যেহেতু বঙ্গবন্ধুকে নিবেদিত বইমেলা তাই সময় বর্ধিত করে মুজিবর্ষের শুরুর দিন পর্যন্ত নেয়া গেলে সামঞ্জস্যপূর্ণ হবে।