রাজস্থলীতে রাস্তাঘাট বিধ্বস্ত পানিবন্দী মানুষের দুর্ভোগ

টানা বৃষ্টি ও বন্যা

বিজয় ধর, রাঙামাটি

মঙ্গলবার , ১৬ জুলাই, ২০১৯ at ১০:২৬ পূর্বাহ্ণ
13

রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলায় ৯ দিনের প্রবল বৃষ্টিতে সৃষ্ট বন্যায় রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পানিবন্দী হয়ে পড়েছে তিন ইউনিয়নের হাজারো মানুষ। এছাড়া উপজেলার বিভিন্ন স্থানে পাহাড় ধসের মাটি সড়কে পড়ে যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, উপজেলার ৩ ইউনিয়নের বিভিন্ন সড়কসহ রাজস্থলী-রাঙামাটি সড়কের কারিগর পাড়া, বাঙালহালিয়া এলাকার খ্যাংদং পাড়া, সিনেমাহল, বাঙালহালিয়া বাজার, শফিপুর, পাথরবন, মুক্তিযুদ্ধ সড়ক, গাইন্দ্যা, ইসলামপুর, লংগদু, গাড়ি পাড়া, ঘিলাছড়ি ও গাইন্দ্যা ইউনিয়নের বিভিন্ন এলাকায় পাহাড় ধসে যানবাহন চলাচল এক প্রকার বন্ধ হয়ে গেছে। বিশেষ করে ঘিলাছড়ির বেশ কয়েকটি এলাকার সাথে যোগাযোগ ব্যবস্থা একেবারেই ভেঙে পড়েছে।
অন্যদিকে বাঙালহালিয়া বাজারের প্রায় ২শ গজের মধ্যে বসবাসরত ৩-৪শ পরিবার পানিবন্দী হয়ে মানবেতর জীবনযাপন করছে। পাশাপাশি বাজারে ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকে লাখ লাখ টাকার মালামাল নষ্ট হয়েছে বলে জানান ব্যবসায়ীরা।
বাঙালহালিয়া বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি মো. শামসুল আলম বলেন, বাঙালহালিয়া বাজার একটি ঐতিহ্যবাহী বাজার। এর উপর বান্দরবান জেলা ও রাঙ্গুনিয়া উপজেলার পদুয়ায় যাতায়াতের একমাত্র সড়কটি অবস্থিত। আশপাশ এলাকার পানি বাজারের উপর দিয়ে বয়ে যাওয়ায় এবং পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় বাজারটি বন্যার পানিতে তলিয়ে যায়। এতে ব্যবসায়ীদের লাখ লাখ টাকার মালামাল নষ্ট হয়েছে। বাঙালহালিয়া ইউপি চেয়ারম্যান ঞোমং মারমা জানান, লাগাতার বৃষ্টির ফলে রাস্তাঘাটসহ শতাধিক ঘরবাড়ি ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারের তালিকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিসে জমা দেওয়া হয়েছে বলে জানান তিনি। এদিকে, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, উপজেলায় নদীর পাড়ে বসবাসকারী প্রায় ১শ পরিবারকে আশ্রয় কেন্দ্রে রাখা হয়েছে। তাদের তিন বেলা খাবারের ব্যবস্থা করা হচ্ছে। রাঙামাটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে বরাদ্দকৃত ৫ মেট্রিক টন খাদ্য শস্য হাতে পেয়েছেন বলে জানান তিনি।
জানতে চাইলে রাজস্থলী উপজেলা পরিষদের চেয়ারম্যান উবাচ মারমা বলেন, এবার টানা বৃষ্টিতে উপজেলার ৩টি ইউনিয়নে রাস্তাঘাট, কালভার্ট যে হারে ক্ষয়-ক্ষতির সম্মুখীন হয়েছে তা বড় ধরনের প্রকল্প ছাড়া সংস্কার করা কোনোভাবেই সম্ভব নয়।

x