রাজবন বিহারের চিকিৎসাসেবা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বনভান্তের শততম জন্মদিবস

রাঙামাটি প্রতিনিধি

মঙ্গলবার , ৮ জানুয়ারি, ২০১৯ at ১১:২৭ পূর্বাহ্ণ
24

পার্বত্য বৌদ্ধ ধর্মীয় গুরু রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ প্রয়াত সাধনানন্দ মহাস্থবির বনভান্তের শততম জন্মবার্ষিকী উপলক্ষে রাঙামাটি রাজ বন বিহারে বিনামূল্যে চিকিৎসাসেবা ও চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সোমবার সকালে বিএমএ রাঙামাটি শাখা ও বনবিহার পরিচালনা কমিটির যৌথ উদ্যাগ রাজবন হাসপাতালে সকাল ১০টা থেকে বিভিন্ন রোগের বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্‌ববধানে চিকিৎসাসেবা ক্যাম্প ও ওষুধ প্রদান করা হয়। বিনামূল্যে ক্যাম্পের দিন সকাল থেকেই রোগীরা রাজবন হাসপাতালে চত্বরে এসে ভিড় জমাতে শুরু করেন।
রাঙামাটি জেলাসহ উপজেলার দূরদূরান্ত থেকে নানান জাতিগোষ্ঠীর প্রায় ৩শতাধিক মহিলা, পুরুষ এবং শিশুরা বিনামূল্যে চিকিৎসা সেবা গ্রহণ করেন এবং তাৎক্ষণিক রোগ নির্ণয়ের জন্যে বিভিন্ন ধরনের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা গ্রহন করা হয়। পরে এই রোগের চিকিৎসার্থে বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়।
মেডিকেল ক্যাম্পে মেডিসিন, সার্জারি, গাইনি, নিউরোসার্জারি, চর্ম, নাক-কান-গলা, শিশুরোগ, হৃদরোগ, ইউরোলজি, অর্থোপেডিকস, চক্ষুরোগ, দন্তরোগ, চর্মরোগসহ ভিন্ন ভিন্ন বিভাগে রোগীদের বিশেষায়িত চিকিৎসাসেবা প্রদানের ব্যবস্থা করা হয়।
এদিকে রাঙামাটি রাজবন বিহারে বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় মহাস্থবির বনভান্তের জীবনী ও তার নিজস্ব প্রতিকৃতির ছবি চিত্রাংকন প্রতিযোগিতায় স্থান পায়।
উল্লেখ্য, দেশের বৃহত্তম বৌদ্ধ মন্দির রাঙামাটি রাজ বনবিহারের অধ্যক্ষ ও আর্যপুরুষ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদর উপজেলার মগবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্ম গ্রহন করেন। তিনি ২০১২ সালের ৩০ জানুয়ারী ৯৩ বৎসর বয়সে পরিনির্বাণ (দেহত্যাগ) লাভ করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে পেটিকাবদ্ধ (বিশেষ কফিন) অবস্থায় রাঙামাটির রাজ বন বিহারে রাখা হয়েছে।

x