রপ্তানিতে বেপজার অবদান ২০ শতাংশ : নির্বাহী চেয়ারম্যান

কর্ণফুলী ইপিজেডে ফায়ার সার্ভিস স্টেশন উদ্বোধন

মঙ্গলবার , ৪ ডিসেম্বর, ২০১৮ at ১২:১৭ অপরাহ্ণ
142

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) কর্ণফুলী ইপিজেডে একটি নতুন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন চালু করেছে। গতকাল সোমবার বিকেলে বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল হাবিবুর রহমান খান ইপিজেডে নির্মিত নতুন এই ফায়ার সার্ভিস স্টেশনটি উদ্বোধন করেন।
এসময় প্রধান অতিথির বক্তব্যে হাবিবুর রহমান খান বলেন, দেশের জাতীয় রপ্তানিতে বেপজার অবদান ২০ শতাংশ। যা অতীতের যে কোনো সময়ের চেয়ে সর্বোচ্চ। চলতি অর্থবছরে বেপজার অধীন ৮টি ইপিজেডে চালু ৪৭৬টি শিল্প প্রতিষ্ঠান থেকে রপ্তানি হয়েছে ৭ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার। আর প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৫২ শতাংশ।
তিনি আরো বলেন, বেপজা বেকারত্ব দূরীকরণেও বিরাট ভূমিকা রাখছে। শুধু ১০ বছরে তিন লাখ লোকের কর্মসংস্থান সৃষ্টি করেছে। বর্তমানে বেপজায় ৫ লাখ জনবল রয়েছে। অথচ এক সময় ২ লাখ ৮২ হাজার জনবল ছিল। চট্টগ্রামের মীরসরাইয়ে নির্মাণ হচ্ছে দেশের সবচেয়ে বড় ‘বেপজা ইকোনমিক জোন’। যার আয়তন ১ হাজার ১৫০ একর। যেখানে ৮টি ইপিজেডের মোট জমির পরিমাণ ২৩০০ একর। সেখানেও বিরাট কর্মসংস্থানের সৃষ্টি হবে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহা-পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আলি আহম্মেদ খান বলেন, নাগরিকদের সুরক্ষায় কর্ণফুলী ইপিজেডে ফায়ার সার্ভিস স্টেশন চালু করা হয়েছে। দুর্ঘটনা ঝুঁকিমুক্ত করতে কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিস। তিনি দুর্যোগেও পাশে থাকার অঙ্গীকার করেন।
কর্ণফুলী ইপিজেডের মহাব্যবস্থাপক মসিহউদ্দীন মেসবাহ এর সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক আবদুল মান্নান ও সহকারী পরিচালক জসিম উদ্দীনসহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ও বেপজার কর্মকর্তাবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।

x