যুক্তরাষ্ট্রে কমেছে ধূমপান প্রবণতা

শনিবার , ১৬ নভেম্বর, ২০১৯ at ৯:১৮ পূর্বাহ্ণ
9

যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন পর্যায়ে এসেছে ধূমপানের প্রবণতা। দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিকার কেন্দ্রের (সিডিসি) ২০১৮ সালের হিসেবে দেখা যায়, যুক্তরাষ্ট্রে ধূমপায়ীর সংখ্যা ১৩.৭ শতাংশ যা বিগত বছরগুলোর তুলনায় সর্বনিম্ন।
১৯৬৫ সাল থেকে যুক্তরাষ্ট্রের ধুমপায়ীদের ডেটা সংগ্রহ শুরু করে সিডিসি। এবারই প্রথমবারের মতো এত কম সংখ্যক ধূমপায়ী পেয়েছে তারা। দেশটিতে বর্তমানে ৪ কোটি ৯১ লাখ প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিক বা ৫ জনের মধ্যে প্রায় ১ জন তামাকজাতীয় পণ্য ব্যবহার করেছেন। সংস্থাটির পরিচালক ড. রবার্ট আর রেডফিল্ড বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্রে ধূমপানের এই উল্লেখযোগ্য হ্রাস জনগোষ্ঠী এবং আমাদের বহু অংশীদারদের একটি ধারাবাহিক ও সমন্বিত প্রচেষ্টার অর্জন। তবে এখনো কাজ শেষ হয়নি।
সিডিসির প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে ধূমপানের জন্য ব্যবহৃত অন্যতম পণ্য ছিলো ই-সিগারেট। যা প্রায় ৩.২ শতাংশ প্রাপ্তবয়স্করা ব্যবহার করেছে। বেশ কয়েক বছর আগে এর পরিমাণ কমে গেলেও ২০১৭ সালের পর থেকে তা আবারও বাড়তে শুরু করে। বর্তমানে ১৮ থকে ২৪ বছর বয়সিদের মধ্যে এর ব্যবহার বেশি লক্ষ্য করা যায়। ২০১৭ সালের চেয়ে ই সিগারেটে ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২ দশমিক ৮ শতাংশ।

x