যাত্রীসেবায় নামছে আরো ৪০ বাস

দক্ষিণ চট্টগ্রামের দুই রোডে চলবে আজ থেকে

শফিউল আজম, পটিয়া

বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর, ২০১৯ at ৫:১০ পূর্বাহ্ণ

যাত্রীসেবায় দক্ষিণ চট্টগ্রামে আজ থেকে নামছে আরো ৪০টি বিশেষ বাস। বাসগুলো নিয়মিত দুই রোডে চলাচল করবে। কিছু বাস নগরীর সিনেমা প্যালেস থেকে শাহ আমানত সেতু (নতুন ব্রিজ) হয়ে পটিয়া পর্যন্ত যাবে। আর কিছু বাস একই স্থান থেকে (সিনেমা প্যালেস) নতুন ব্রিজ হয়ে আনোয়ারা-বাঁশখালী-টইটং হয়ে মগনামা পর্যন্ত যাবে। দীর্ঘদিন ধরে দক্ষিণ চট্টগ্রামের পরিবহন সেক্টরে নৈরাজ্য বিরাজ করছে। এখানকার বিভিন্ন রোডে গাড়ির কৃত্রিম সংকট সৃষ্টি করে অতিরিক্ত ভাড়া আদায়সহ বহু অভিযোগ রয়েছে পরিবহন চালক-মালিকদের বিরুদ্ধে। এসব অভিযোগের প্রেক্ষিতে এস আলম সার্ভিস নতুন করে ৪০টি গাড়ি নামানোর সিদ্ধান্ত নেয়।
ভুক্তভোগী যাত্রীদের অভিযোগ, সপ্তাহে প্রতি বৃহস্পতিবার, শনিবার ও রোববার গাড়ির কৃত্রিম সংকট সৃষ্টি ও অতিরিক্ত ভাড়া আদায়ে অতিষ্ঠ হয়ে ওঠেছেন যাত্রীরা। বৃহস্পতিবার আসলেই এক শ্রেণির অতিলোভী পরিবহন শ্রমিক যাত্রীদের পকেট কাটতে তৎপর হয়ে ওঠেন। এছাড়া শনি ও রোববারও গাড়ির কৃত্রিম সংকট সৃষ্টি করে বাড়তি ভাড়া আদায় করেন। তারা জানান, এসব দিনে ২০ টাকার ভাড়া ৫০-৮০ টাকা, ৫০ টাকার ভাড়া ৮০-১০০ টাকা এমনকি ১৫০ টাকা পর্যন্ত আদায় করা হয়। এর মধ্যে চন্দনাইশ ও দোহাজারী-সাতকানিয়ার যাত্রীরা সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েন বলেন জানান ভুক্তভোগীরা।
চন্দনাইশের বাসিন্দা, ব্যাংকার বেলালুর রহমান জানান, বৃহস্পতিবার আসলেই আমাদেরকে লোহাগাড়া-কেরানিহাটের ভাড়া দিয়ে চন্দনাইশ যেতে হয়। এছাড়া বিশেষ ছুটির দিনগুলোতেও ৩-৪ গুণ বেশি ভাড়া গুণতে হয়। তিনি এখানে বেসরকারি সার্ভিসের বাস বাড়ানোর পাশাপাশি বিআরটিসি বাস বাড়নোরও দাবি জানান।
এদিকে নতুন এসব গাড়ি নামানোর খবরে যাত্রীদের মধ্যে কিছুটা স্বস্তি এসেছে। মোহাম্মদ নজরুল ইসলাম নামে এক যাত্রী বলেন, পটিয়া থেকে প্রতিদিন হাজার হাজার যাত্রী নগরীতে চাকরি ও ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন কাজে আসা যাওয়া করেন। কিন্তু প্রায় সময় গাড়ির কৃত্রিম সংকট সৃষ্টি করে অতিরিক্ত ভাড়া আদায় করা হয়। এমনকি মাঝে মধ্যে ভাড়তি টাকা দিয়েও সময়মত গাড়ি পাওয়া যায় না। কর্ণফুলী শাহ্‌ আমানত ব্রিজে গাড়ির জন্য অসহায় যাত্রীদের এদিক ওদিক দৌঁড়াতে হয়। এ অবস্থায় নতুন আরো ৪০টি গাড়ি নামানোর খবরে যাত্রীদের মাঝে কিছুটা স্বস্তি ফিরেছে।
এ ব্যাপারে জানতে চাইলে আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক মো. ইয়াসিন জানান, দক্ষিণ চট্টগ্রামে গণপরিবহনে যে সংকট রয়েছে তা কাটিয়ে উঠতে নতুনভাবে ৪০টি বাস নামানো হচ্ছে। এটা যাত্রীদের পাশাপাশি আমাদের জন্যও সুখবর।
এ বিষয়ে এস আলম সার্ভিসের ম্যানেজার অপরেশন মোহাম্মদ আবেদ হোসেন চৌধুরী জানান, বৃহস্পতিবার (আজ) থেকে দক্ষিণ চট্টগ্রামের পটিয়া ও বাঁশখালী-টইটং-মগনামা রোডে এস আলম পরিবহনের ৩২ সিটের ৪০টি বাস নিয়মিত চলাচল করবে। এজন্য নগরীর সিনেমা প্যালেস থেকে ভাড়া নির্ধারণ করা হয়েছে পটিয়া পর্যন্ত ৪০ টাকা, বাঁশখালী হয়ে টইটং পর্যন্ত ১৩০ টাকা, পেকুয়া চৌমুহনী ১৪০ টাকা এবং মগনামা পর্যন্ত ১৫০ টাকা। তিনি আরো বলেন, দক্ষিণ চট্টগ্রামে পরিবহন সেক্টরে যে সংকট রয়েছে আসা করি নতুন বাসগুলো রাস্তায় নামার পর তা অনেকটা কাটিয়ে উঠবে। আমরাও সর্বোচ্চ যাত্রীসেবা নিশ্চিতের চেষ্টা করব।

x