মৎস্য অধিদপ্তর, কোস্ট গার্ড ও বোট মালিক যৌথ সভা

ইলিশ সংরক্ষণে উদ্যোগ

সোমবার , ১৪ অক্টোবর, ২০১৯ at ৩:৪৪ পূর্বাহ্ণ
15

সামুদ্রিক মৎস্য আহরণকারী বোট মালিক সমিতি, জেলা মৎস্য দপ্তর ও কোস্টগার্ডের যৌথ উদ্যোগে চাক্তাই নতুন ফিশারিঘাটে সচেতনতামূলক একটি যৌথসভা অনুষ্ঠিত হয়েছে। নূর হোসেনের সভাপতিত্বে গতকাল বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সামুদ্রিক মৎস্য আহরণকারী ও বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল হক বাবুল সরকার। তিনি বলেন, ৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরা, কেনা বেচা ও সংরক্ষণ নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। প্রথম দফায় প্রতিবছর অক্টোবর মাসের ২২ দিন দেশের সব নদ-নদীতে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার। এটা একটা যুগোপযোগী সিদ্ধান্ত দাবি করে তিনি ৬৫ দিন সাগরে মাছ ধরার উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানান।
তিনি আরও বলেন, ইংরেজি সনের ক্ষেত্রে এটি অক্টোবর মাস হলেও বাংলা মূলত আশ্বিন মাস। আশ্বিনের ভরা পূর্ণিমায় ইলিশ ডিম ছাড়ে। পরিণত ইলিশ ডিম ছাড়ার জন্য সাগর থেকে মিঠাপানির নদীতে চলে আসে। মূলত এজন্য স্বাচ্ছন্দ্যে ও বাধাহীনভাবে ইলিশের ডিম ছাড়ার মৌসুমকে গুরুত্ব দিয়ে সরকার ওই সময়ে নদীতে সব ধরনের মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞা জারি করে। এ সময় মৎস্য মন্ত্রণালয়, কোস্টগার্ড ও জেলা প্রশাসনের উদ্যোগে নদীতে অভিযান পরিচালনাসহ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।
সভায় বক্তব্য রাখেন মোহাম্মদ আলী সরকার, দেলায়ার হোসেন, কামাল উদ্দিন, জসিম উদ্দিন, আবুল কালাম আজাদ, মো. রাশেদুল ইসলাম, মো. কিবরিয়া প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

x