মেধা বিকাশে ‘মেধাবী বৃত্তি’ ও গুণীজন সংবর্ধনা

তাসনিম সেলিম পিয়া

শনিবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২০ at ৫:১৪ পূর্বাহ্ণ
58

সেদিন ছিলো ছুটির দিন এবং ঐতিহাসিক তাৎপর্যপূর্ণ একটি দিন। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং মুজিবর্ষের কাউন্টডাউনের সূচনার দিন। আর এরকম একটি স্মৃতিময় দিনকে ঘিরেই এ অনুষ্ঠানের আয়োজন করেছিলেন আয়োজক প্রতিষ্ঠান। দলে দলে শিক্ষার্থী ও অভিভাবকেরা এসে অনুষ্ঠানে উপস্থিত হয়েছে বিকেলে নির্ধারিত সময়ের মধ্যেই। এটি মুহূর্তেই পরিণত হয় শিশু-কিশোর মেধাবীদের মিলনমেলায়।
গত ১০ জানুয়ারি শুক্রবার ইউটিউব চ্যানেল সিএনএ২৪টিভির উদ্যোগে চট্টগ্রাম প্রেসক্লাবের ‘বঙ্গবন্ধু হলে’ আয়োজন করা হয় মেধাবী বৃত্তির পুরস্কার বিতরণ, গুণীজন সংবর্ধনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বোর্ডের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান। বিশেষ বক্তা ছিলেন চট্টগ্রাম কাস্টম হাউসের সহকারী কমিশনার মো. নজরুল ইসলাম চৌধুরী এবং মিরর হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ সেলিম। বিশেষ অতিথি ছিলেন জয়নুল আবেদীন ফাউন্ডেশনের চেয়ারম্যান নার্গিস চৌধুরী, সংগঠক লায়ন এ কে জাহেদ চৌধুরী, ওয়ার্লেস ঝাউতলা কলোনি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.মহসীন ও ইউনাইটেড রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. সোহরাব হোসেন। স্বাগত বক্তব্য রাখেন সিএনএ২৪টিভির ব্যবস্থাপনা সম্পাদক রেহানা আক্তার বেবী। সভাপতিত্ব করেন সিএনএ২৪টিভির সম্পাদক নিজাম সিদ্দিকী।
বক্তারা বলেছেন, বেসরকারি পর্যায়ে এ ধরনের একটি বৃত্তিপ্রদানের আয়োজন নতুন প্রজন্মকে যথার্থ অর্থে মেধা বিকাশে অনুপ্রাণিত করবে। তাদের জ্ঞানের জগতকেও করবে সমৃদ্ধ। ভবিষ্যতে এ ধরনের কার্যকমকে বেগবান করতে তাদের সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেন। বক্তারা পরম শ্রদ্ধায় স্মরণ করেছেন জাতির জনককে এবং তাঁর অসামান্য অবদান তুলে ধরে শিক্ষার্থীদের সেই চেতনায় নিজেদের আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠতে উজ্জীবিত করেন।
চট্টগ্রাম নগরীর ৮টি সরকারি-বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির প্রায় সাড়ে চারশ শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের সম্মিলিত মেধাভিত্তিক এবং স্কুলভিত্তিক বৃত্তি, উৎসাহমূলক পুরস্কার এবং সনদ বিতরণ করা হয়। গতছরের ২৯ নভেম্বর ও ১৩ ডিসেম্বর দুই পর্যায়ে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সম্মাননা দেওয়া হয় যুব গণফোরাম কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহবায়ক ডা.আলাউদ্দীন ভূইয়া এবং বাংলাদেশ বেতারের জ্যেষ্ঠ উপস্থাপক মো. ইকবাল হোসেন সিদ্দিকীকে। সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে গান করেন সঞ্জয় ও তন্দ্রা। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন জেরিন আফরোজ খান।