মুজিব বর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুৎ : প্রধানমন্ত্রী

ভিডিও কনফারেন্সে ৭ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন

আজাদী প্রতিবেদন

বৃহস্পতিবার , ১৪ নভেম্বর, ২০১৯ at ২:৫৫ পূর্বাহ্ণ
39

চট্টগ্রামের চারটিসহ সারাদেশের ৭টি বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বুধবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেন তিনি। একই সময় চট্টগ্রামের লোহাগাড়াসহ দেশের ২৩টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেন প্রধানমন্ত্রী।
এসময় তিনি বলেন, ২০২০-২১ সাল হচ্ছে মুজিব বর্ষ। এই মুজিব বর্ষে দেশবাসীকে শতভাগ বিদ্যুতের আওতায় আনা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে পুরো দেশ শতভাগ বিদ্যুৎ সরবরাহের আওতায় আনতে কাজ করে যাচ্ছে সরকার। প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২০ সালের মার্চ থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত বাংলাদেশ মুজিব বর্ষ পালন করবে।
প্রধানমন্ত্রী বলেন,
আল্লাহর ইচ্ছায়, আমরা মুজিব বর্ষের মধ্য শতভাগ বিদ্যুৎ সরবারহে কাজ করছি। অন্ধকারে কেউ থাকবে না। প্রত্যন্ত এলাকাসহ সবার ঘরে বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার। ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সক্ষমতা অর্জনের লক্ষ্যে সরকার দ্রুত কাজ করছে বলেও জানান তিনি।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম জেলাপ্রশাসকের কার্যালয়ে পটিয়ার সাংসদ ও জাতীয় সংসদের হুইপ সামশুল হক, জেলাপ্রশাসক মো. ইলিয়াস হোসেন, অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, চারটি উপজেলার উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং পিডিবি চট্টগ্রাম অঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেনসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উদ্বোধন করা চট্টগ্রামের চারটি বিদ্যুৎ কেন্দ্রের মধ্যে রয়েছে- ৩০০ মেগাওয়াটের আনোয়ারা পাওয়ার প্ল্যান্ট, ১১০ মেগাওয়াটের কর্ণফুলী পাওয়ার প্ল্যান্ট, ১০৫ মেগাওয়াটের শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্র ও ৫৪ মেগাওয়াটের পটিয়া পাওয়ার প্ল্যান্ট। আর চট্টগ্রামের বাইরে বিদ্যুৎ কেন্দ্রগুলোর মধ্যে রয়েছে- ১১৩ মেগাওয়াট রংপুর পাওয়ার প্ল্যান্ট, ৮ মেগাওয়াটের তেঁতুলিয়া পাওয়ার প্ল্যান্ট এবং ১০০ মেগাওয়াটের গাজীপুর পাওয়ার প্ল্যান্ট।
পিডিবির কর্মকর্তারা জানান, চট্টগ্রামের নতুন এই চার বিদ্যুৎ কেন্দ্র ৫৬৯ মেগাওয়াট বিদ্যুতের যোগান দেবে। যার ফলে শুধু চট্টগ্রামের বিদ্যুৎ কেন্দ্রগুলোর উৎপাদন ক্ষমতা দাঁড়াচ্ছে প্রায় ২৪০০ মেগাওয়াট। এর মাধ্যমে চট্টগ্রামের চাহিদা পূরণ হয়ে বাকিটা জাতীয় গ্রিডে যোগ হবে বলে জানান পিডিবির কর্মকর্তারা।
অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানান, এই বিদ্যুৎকেন্দ্রগুলো উদ্বোধনের ফলে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এখন হয়েছে ২২ হাজার ৫৬২ মেগাওয়াট। একই সঙ্গে দেশের ৯৫ শতাংশ মানুষ বিদ্যুতের সুবিধার আওতায় এসেছে।

x