(মুক্ত সমাজ বিনির্মাণে)

শামু দে

মঙ্গলবার , ৯ জুলাই, ২০১৯ at ১০:৩৯ পূর্বাহ্ণ
19

ইভটিজিং, যৌন হয়রানি, বাল্যবিবাহ, মাদক, জঙ্গিবাদের বিরুদ্ধে সুন্দর আগামীর প্রত্যাশায় শ্রেণি কক্ষে শিক্ষার্থীদের পাঠদানে শিক্ষকদের মানবিকতা শেখানো আজ খুব বেশি জরুরি হয়ে পড়েছে। প্রতিদিন পত্রিকার পাতা খুললেই নিজের বিবেককে খুব নাড়া দেয়। আগে তো এমন ছিল না।
শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ছিল একসূত্রে গাঁথা। এখন কেমন যেন একটা ভয় তাড়া করে আমাদেরকে। মানুষের প্রতি শ্রদ্ধা, ভালোবাসা, মানবিকতা সব কোথায় যেন দিনদিন হারিয়ে যাচ্ছে। অসহিষ্ণু হয়ে উঠছে সমাজের কিছু কীট। সবাই যেন অসহায়। প্রতিবাদ, প্রতিরোধের ভাষা যেন ক্ষীণ। অথচ ৭০,৮০,৯০ এর দশকে ছাত্ররা ছিল দেশ ও সমাজের নিয়ামক শক্তি। এখন দেখা যায় না সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে তেমন ছাত্রদের। ছাত্র সংগঠনগুলো ব্যস্ত নিজেদের পদ-পদবী নিয়ে। শিশু, নারী, ধর্ষণ রাষ্ট্র ও সমাজকে ভাবিয়ে তুলছে।
আসুন যে যেখানে আছি সেখান থেকে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হয়, সন্তানদেরকে বন্ধুর মতো ভালোবাসি। শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের পাশাপাশি ক্রীড়া, সাহিত্য, সংস্কৃতি, বই পড়ার অভ্যাস গড়ে তুলি। মুক্ত মানুষের, মুক্ত সমাজ বিনির্মাণে আলোকিত সুন্দর একটি বাংলাদেশ যেন গড়ে তুলতে পারি এই হোক সকলের প্রত্যাশা।

x