মিস পটার (২০০৬)

নীলাঞ্জনা অদিথি

শনিবার , ২৩ নভেম্বর, ২০১৯ at ৫:২২ পূর্বাহ্ণ
23

মিস পটার ২০০৬ সালে নির্মিত জীবনিভিত্তিক সিনেমা। সিনেমাটি শিশুকিশোরদের জন্য উপকথা লেখক ও অঙ্কনশিল্পী বিট্রিক্স পটারের ওপর নির্মিত হয়েছে। যিনি পিটার র‌্যাবিটের মত গল্প লিখেছেন। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হল – ‘দা টেল অফ স্কুইরেল নাটকিন (১৯০৩), ‘দা টেল অফ টু ব্যাড মাইস’ (১৯০৪) ইত্যাদি।
গল্পটির শুরু হয় এমনভাবে যে, বিট্রিক্স পটার লন্ডনের অধিবাসী একজন চিরকুমারী এবং তিনি শিশু কিশোরদের জন্য লিখতে আগ্রহী। তিনি তাঁর সার্বক্ষণিক সঙ্গী মিস উইগিন কে নিয়ে প্রকাশনা সংস্থা হাউজ অফ হ্যারল্ড এ ফ্লুইং ওয়ার্ন এর সাথে দেখা করতে যান, যিনি সিদ্ধান্ত নেন তিনি তাঁর লেখা বই প্রকাশ করবেন। যদিও ওয়ার্ন এর ভাইরা এতে অমত করেন কিন্তু ছোট ভাইকে প্রজেক্ট এর ব্যাপারে কথা দেয়াতে রাজি হন।
নরম্যান যখন বিট্রিক্স এর সাথে দেখা করতে যান তারা বই এর মাপ, রঙ ও দাম নিয়ে কথা বলেন। নরম্যান স্বীকার করেন তিনি এরকম কিছু আগে করেননি এবং তাঁর লেখা বই নরম্যানের চিন্তার খোরাক দিয়েছে।
ক্রমে বিট্রিক্স এর লেখা বই সাফল্য পেতে শুরু করে এবং বই এর কপি দোকানে সাজানো দেখা যায়। তাঁরা সম্পর্কে জড়িয়ে পরেন। পরবর্তীতে বিট্রিক্স এর জীবনে কী ঘটে সেটা জানতে মুভিটি দেখতে হবে।
মুভিতে বিট্রিক্স পটারের ভূমিকায় অভিনয় করেছেন রেনে জেলওয়েগার। এছাড়া আরো আছেন রিচার্ড লিওন ওয়েন, ইওয়ান ম্যাকগ্রেগর, বিল পেটারস্ন, এমিলি ওয়াটসন। পরিচালনা করেছেন ক্রিস নুনান।
সমালোচকদের মতে এই বায়োপিকটি খুবই হৃদয়গ্রাহী যা মন খারাপও ভাল করে দেয়।

x