মান উন্নয়ন গণমাধ্যম কর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবে ভুটান

বৃহস্পতিবার , ১০ জানুয়ারি, ২০১৯ at ৫:২২ পূর্বাহ্ণ
35

গণমাধ্যমের মান উন্নয়য়ের লক্ষ্যে সাড়ে ৫শ’র বেশি গণমাধ্যম কর্মীকে দেশে এবং দেশের বাইরে পেশাগত প্রশিক্ষণের ব্যবস্থা করতে যাচ্ছে ভুটান সরকার।
সর্বশেষ পার্লামেন্ট অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে বার্তাশাম-শংফু আসনের এমপি পাসাং দর্জির প্রশ্নের জবাবে এ কথা জানান দেশটির তথ্য ও যোগাযোগ মন্ত্রী কার্মা দোনেন ওয়াংদি। মন্ত্রী বলেন, গণমাধ্যম উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে দ্বাদশ পরিকল্পনার অধীনে ২৯২ জন গণমাধ্যম কর্মীকে দেশের বাইরে প্রশিক্ষণের সুযোগ দেয়া হবে। এছাড়া আরও ২৭৯ জন মিডিয়া কর্মী দেশেই ইন্টার্নশিপের সুযোগ পাবেন। তিনি বলেন, আর্থিক বরাদ্দ ও উপযুক্ত লোকবলের অভাবের কারণে দেশের গণমাধ্যমগুলো যথাযথভাবে তাদের দায়িত্ব পালন করতে পারছে না।
ভুটানের জাতীয় দৈনিক কুয়েনসেল জানায়, অধিবেশনে ভুটানের দুর্বল গণমাধ্যম শিল্পকে সাহায্য করতে সরকারের বিভিন্ন পরিকল্পনার কথা বলেছেন ওয়াংদি। তিনি জানান, দ্বাদশ পরিকল্পনায় পত্রিকার মুদ্রণ ব্যয়ে সরকার ৬.৬০৯ মিলিয়ন নুলট্রুম (ভুটানি মুদ্রা) ভর্তুকি দেবে, যা মোট মুদ্রণ ব্যয়ের ৫০ শতাংশ। আরও ৩ মিলিয়ন নুলট্রুম গণমাধ্যমের আধেয় উন্নয়নের জন্য দেয়া হবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি। গত দুই সরকারের মেয়াদে মোট সাড়ে ২৩ মিলিয়ন নুলট্রুম মুদ্রণ ও সমপ্রচার মাধ্যমের উন্নয়নের জন্য বরাদ্দ দেয়া হয়েছিল বলেও এ সময় উল্লেখ করেন ওয়াংদি। বলেন, সেই ধারা অব্যাহত রেখেই গণমাধ্যম খাতে প্রতিষ্ঠান ও কর্মীদের আরও বেশি বেশি প্রণোদনা দিতে যাচ্ছে সরকার।

x