মাউশির টিস্যুবক্সে মুজিববর্ষের লোগো তদন্তের নির্দেশ

শুক্রবার , ৬ মার্চ, ২০২০ at ৫:৪৭ পূর্বাহ্ণ
248

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) টিস্যুবক্সে মুজিববর্ষের লোগো ব্যবহার করায় সমালোচনার মুখে ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। গতকাল বৃহ্পতিবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। সমপ্রতি কিছু পত্রিকায় টিস্যুবক্সে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মুজিববর্ষের লোগো ব্যবহার করা সম্পর্কিত প্রকাশিত সংবাদ প্রসঙ্গে বিবৃাত পাঠানো হয়।
এতে বলা হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের টিস্যু বাক্সে মুজিববর্ষের লোগো ব্যবহার করা হয়েছে বলে একটি অনলাইন পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে। কিন্তু মাউশি মুজিববর্ষের লোগো সম্বলিত কোনো টিস্যুবক্স কেনেনি। মাউশির প্রকিউরমেন্ট অ্যান্ড ফিন্যান্স উইং থেকে টিস্যুবঙ কেনার প্রক্রিয়া শুরু করেছে। কিন্তু কারিগরি নির্দেশে টিস্যুবঙে মুজিববর্ষের লোগো ব্যবহারের কথা বলা হয়নি। খবর বাংলা নিউজের।
সংশ্লিষ্ট বিষয়ে গ্রহণ (রিসিভ) কমিটির বক্তব্য দিয়ে বিবৃতিতে বলা হয়, নিয়মানুযায়ী সরবরাহ করার আগে সরবরাহকারী প্রতিষ্ঠান গ্রহণ কমিটির সদস্যদের নমুনা প্রদর্শন করে। সেই নমুনায় শুধু মাউশির লোগো ব্যবহারের কথা বলা হয়েছে।
পরবর্তীতে www.mujib.100.gov.bd ওয়েবসাইটে স্টেশনারিতে মুজিববর্ষের লোগো ব্যবহারের কথা অনুযায়ী স্বতঃপ্রণোদিত হয়ে সরবরাহকারী প্রতিষ্ঠান ওই লোগো সম্বলিত কিছু টিস্যুবঙ মাউশি স্টোরে রেখে যায়। এ টিস্যু বাঙগুলো সংশ্লিষ্ট রিসিভ কমিটি গ্রহণ করেনি। এ বিষয়ে এখনো কোনো মিটিং হয়নি। যে কোনো সরবরাহ করা পণ্য গ্রহণের আগে এ কমিটি সভা করে সিদ্ধান্ত নেয়। এ টিস্যু বঙগুলো স্টোররুমে ছিল বলে চাহিদা অনুযায়ী স্টোর কিপার কয়েকটি টিস্যুবঙ সরবরাহ করেন।
শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, বিষয়টি নজরে আসা মাত্র কর্তৃপক্ষ টিস্যুবঙগুলো প্রত্যাহার করে নেওয়ার ব্যবস্থা নেয়। টিস্যুবঙে এ লোগো ব্যবহার সমীচীন না হওয়ায় ইতোমধ্যে সরবরাহকারী প্রতিষ্ঠানকে এ লোগো ব্যবহার না করার নির্দেশনা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট বিষয় নিয়ে মন্ত্রী ও উপমন্ত্রী দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। এছাড়াও বিষয়টি খতিয়ে দেখার জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হবে।