মনকে সত্যের আলোয় আলোকিত করা চাই

শর্মিলা চৌধুরী

মঙ্গলবার , ২২ অক্টোবর, ২০১৯ at ৫:০২ পূর্বাহ্ণ
45

অস্থিরতা, চাঞ্চল্য কখনও মানুষকে একই জীবনে স্থির থাকতে দেয় না। কোন বন্ধুর দ্বারা প্রতারিত হয়ে কেউ খুঁজে বেড়ায় প্রকৃত বন্ধুকে।এভাবেই মানুষ আপন আপন সুখ শান্তির আশায় ছুটে বেড়াচ্ছে চারদিকে। এটাই বোধ হয় মানব জীবনের সাধারণ নিয়ম। শান্তি নেই, তৃপ্তি নেই, সন্তুষ্টি নেই কোন কিছুতেই।
যে যত সুখ স্বাচ্ছন্দ্যে থাকুক না কেন অন্যে তার অপেক্ষা অধিক সুখ শান্তি ভোগ করছে এই ধারণা মানুষের হৃদয়ে চিরস্থায়ী অসন্তোষের সৃষ্টি করছে। যার ফলশ্রুতিতেই মানুষ নিজের স্বার্থকে বড়ো করে দেখছে। এবং অন্যের দুঃখ বেদনার কথা ভাবতেও পারে না, ভাবতে চায়ও না। সব সময় নিজের সুখ এবং সন্মান নিয়ে সচেতন থাকে। অন্যের সুখ দুঃখের কথা জানবার অবকাশ পায় না। এ ধরনের মনোভাব অবশ্যই নিন্দনীয়। তার সুখ, প্রতিপত্তি সম্মান থাকলেও সংকীর্ণ মনোভাবের জন্য সে কখনও শান্তি পেতে পারে না।
আমরা এই সংসারে কেবল নিজেদের নিয়ে বিব্রত থাকতে আসিনি। অবশ্যই একে অপরের দুঃখ বুঝতে হবে এবং তা লাঘব করার চেষ্টা করতে হবে। তবেই বুঝতে পারবো সে প্রকৃত সম্মান পাওয়ার যোগ্যতাধিকারী। যে অন্যকে বোঝার ক্ষমতা রাখে, এবং পরের জন্য ক্ষুদ্র আত্নসুখ অকুন্ঠায় বিসর্জন দে, সেই এ সংসারে শ্রদ্ধেয় এবং প্রকৃত সুখ ও সম্মানের অধিকারী। কাজেই অন্তর থেকে স্বার্থান্ধতার শিকড় উপড়ে ফেলে, সর্বপ্রকার হীনম্ম্যতার উর্ধ্বে উঠে মনকে সত্যের আলোয় আলোকিত করে উন্নত ও মহান মানসিকতায় গড়ে তোলার জন্য সার্বিক প্রচেষ্টায় আত্ননিয়োগ করাই উচিত।

x