ভূত নিয়ে অনুষ্ঠান প্রচার, ‘দাদাগিরি’র বিরুদ্ধে মামলা

বুধবার , ২০ নভেম্বর, ২০১৯ at ৩:৪৪ পূর্বাহ্ণ
1527

দীর্ঘদিন ধরে ভারতীয় বাংলা টিভি চ্যানেল জি বাংলায় প্রচার হচ্ছে জনপ্রিয় নন-ফিকশন রিয়েলিটি শো ‘দাদাগিরি’। অনুষ্ঠানটির সঞ্চালক ভারতের জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বর্তমান প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। সমপ্রতি ভূত নিয়ে একটি পর্ব প্রচার করায় সমালোচনার মুখে পড়েছে অনুষ্ঠানটি। খবর বাংলানিউজের।
‘দাদাগিরি’ অনুষ্ঠানে অংশ নিয়ে এক নারী প্রতিযোগী দাবি করেন, তার পেশা হচ্ছে ভূতের খোঁজ করা। কোথাও অলৌকিক ঘটনা ঘটলে তিনি সেখানে ছুটে গিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন, ভূতের অস্তিত্বের সন্ধান করেন। পাশাপাশি তিনি অনুষ্ঠানে কিছু যন্ত্রের মাধ্যমে ভূতের উপস্থিতি প্রমাণেরও চেষ্টা চালান। আর তাকে সমর্থন করে ভূত নিয়ে নানা কথা বলেন সৌরভ নিজেও।
মূলত এই বিষয়টিকে ‘বিজ্ঞান বিরোধী’ দাবি করে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে অনুষ্ঠানটির বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে। এই প্রসঙ্গে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্য সৌরভ চক্রবর্তী ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, ‘দাদাগিরি’র পর্ব সমপ্রচারিত হওয়ার সাত দিন আগেই প্রতিবাদ জানিয়ে হাইকোর্টে তারা মামলা দায়ের করেন। পর্বটি প্রচারের পর তারা আরও কিছু বিষয় সংযোজন করার সিদ্ধান্ত নিয়েছেন।’
তিনি দাবি করেন, মানুষের মধ্যে কোনো রকম বিজ্ঞান বিরোধী অলৌকিক বিশ্বাস ছড়ানো অপরাধ। যা ভারতীয় সংবিধানের ৫১ এ এইচ ধারাকে লঙ্ঘন করে। তাছাড়া মহারাষ্ট্রের মতো পশ্চিমবঙ্গেও কুসংস্কার বিরোধী আইনের দাবি জানান তিনি। পুরো বিষয়টি নিয়ে জি বাংলা কর্তৃপক্ষ এবং সৌরভ গাঙ্গুলী এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি।

x