ভুয়া সংবাদ রুখতে আইন প্রণয়ন করবে ফ্রান্স

শুক্রবার , ৫ জানুয়ারি, ২০১৮ at ৭:৪৮ পূর্বাহ্ণ
58

ভুয়া সংবাদ রুখতে নতুন আইন প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। গত বুধবার গণমাধ্যমকে দেওয়া বক্তব্যে এ বিষয়ক পরিকল্পনার কথা তুলে ধরেন তিনি। খবর বাংলানিউজের।

ফ্রেঞ্চ প্রেসিডেন্ট বলেন, জাতীয় নির্বাচনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিজেদের কন্টেন্টের ব্যাপারে আরো কঠোরতা অবলম্বন করতে হবে। ইতোমধ্যে গণতন্ত্রের প্রতি জনগণের বিশ্বাস ভেঙে দেওয়ার মতো বেশ কিছু পরিকল্পিত প্রচেষ্টা নেওয়া হয়েছে।

নতুন বছর উপলক্ষে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে দেওয়া এ বক্তব্যের মাধ্যমে ফ্রান্সের প্রেসিডেন্ট রাশিয়ার দিকে ইঙ্গিত করেছেন বলে ধারণা বিশ্লেষকদের। প্রেসিডেন্ট ম্যাক্রো বলেন, উদার গণতন্ত্র রক্ষা করতে হলে আমাদের কঠোর আইন প্রণয়ন করা দরকার।

জানা যায়, মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে এ আইনের আওতায় আনা হবে। এতে ‘পেইড নিউজে’র ক্ষেত্রে একটি খরচসীমা বেঁধে দেওয়া যেতে পারে। আর জাতীয় নির্বাচনের সময় এ আইন প্রয়োগের ব্যাপারে তিনি জোর দেন।

তিনি আরো বলেন, অল্প খরচে খুব সহজেই অসত্য প্রোপাগান্ডা ছড়িয়ে দেওয়া সম্ভব। আর এসব প্রোপাগান্ডা বিশ্বজুড়ে রাজনৈতিক কর্মী, জনপ্রতিনিধি ও সাংবাদিকদের কলংকিত করছে। তাই ভুয়া সংবাদের হাত থেকে গণতন্ত্রকে রক্ষা করতে নতুন আইন চালু করা হবে। ২০১৭’র মে মাসে একটি কনফারেন্সে রাশিয়ার দিকে প্রোপাগান্ডা ছাড়ানোর অভিযোগ তোলেন ম্যাক্রো। রাশিয়ান মিডিয়া আউটলেট ‘আরটি’ ফ্রেঞ্চ ভাষার টেলিভিশন চালু করার জেরে এ অভিযোগটি তোলা হয়। বলা হয়, এর মাধ্যমে ২০১৭ সালের ফ্রেঞ্চ প্রেসিডেনশিয়াল নির্বাচনকে প্রভাবিত করা হয়েছিল।

x