ভালো গ্রাহকদের ঋণে থাকবে না সীমাবদ্ধতা – অর্থমন্ত্রী

শনিবার , ১৩ এপ্রিল, ২০১৯ at ১১:৫২ পূর্বাহ্ণ
66

ঋণ বিতরণের ক্ষেত্রে অনেক সীমাবদ্ধতা রয়েছে। তবে যারা ভালো গ্রাহক, নিয়মিত ব্যাংকের ঋণ পরিশোধ করে থাকেন এবং ভালো চিন্তা নিয়ে ব্যাংক থেকে ঋণ নেন, তাদের জন্য কোনো ধরনের সীমাবদ্ধতা থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
গত বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধির সঙ্গে বৈঠকে মিলিত হন অর্থমন্ত্রী। বৈঠক শেষে বিস্তারিত তথ্য তুলে ধরেন তিনি। মন্ত্রী বলেন, ব্যাংকগুলো থেকে এনজিও বা ক্ষুদ্রঋণের প্রতিষ্ঠানগুলো ১০ শতাংশ হারে ঋণ নেয়, কিন্তু কৃষক পর্যায়ে তারা ২৫ শতাংশ সুদে এ ঋণ বিতরণ করে। আমরা ভালো ঋণ গ্রাহকদের বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা দেব। তবে খারাপ গ্রাহকদের নয়। খবর বাংলানিউজের।
ঋণে সুদহার প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভ্যাটের বহু স্তর আইএমএফ মেনে নিয়েছে। তিন স্তরে ভ্যাট নেওয়া হবে ৫, সাড়ে ৭ ও ১০ শতাংশ হারে। ভোগ্যপণ্যে কোনোভাবেই ১০ শতাংশের উপরে ভ্যাট নেওয়া হবে না বলেও উল্লেখ করেন অর্থমন্ত্রী।
ব্যাংকিংখাতে আইএমএফ ঝুঁকি কমাতে কাজ করবে জানিয়ে মুস্তফা কামাল বলেন, ব্যাংকিংখাতে কিছু সমস্যা রয়েছে। এটা দূর করতে আইএমএফ টিম পাঠাবে। তারা সফলভাবে বাংলাদেশে কাজ করবে। আইএমএফের সভাপতি ও সহ-সভাপতিকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়েছে। তিনি আরো বলেন, ব্যাংক খাত অটোমেশন করা হবে। এটা করতে পারলেই অনেক অপরাধ কমে যাবে।
জিডিপি প্রবৃদ্ধির প্রাক্কলন নিয়ে মন্ত্রী বলেন, আমরা শক্তিশালীভাবে জিডিপি প্রবৃদ্ধি প্রাক্কলন করি। কিন্তু বিশ্বব্যাংক সব তথ্য না নিয়ে প্রবৃদ্ধি প্রাক্কলন করে থাকে। জিডিপি প্রবৃদ্ধি নিয়ে আমাদের প্রাক্কলন সবসময় সঠিক। বিশ্বব্যাংক আমাদের সঙ্গে তথ্য নিয়ে জিডিপি প্রবৃদ্ধির প্রাক্কলন করে। তারা সবসময় কম দেখায়। তারা যদি ৭ দশমিক ৩ বলে তাহলে ধরে নেব আমাদের প্রবৃদ্ধি ৮ দশমিক ৩ হবে।

x