ভালোবাসা আত্মাকে চিরসবুজ জীবনীশক্তিতে সমৃদ্ধ করবে

রূপম চক্রবর্তী

শনিবার , ২১ সেপ্টেম্বর, ২০১৯ at ৮:৫৪ পূর্বাহ্ণ

আমাদের প্রিয় কিছু শব্দের মধ্যে একটি ভালবাসা। ভালবাসা শব্দটি বিভিন্ন ক্ষেত্রে আমরা প্রয়োগ করি। অতি আপনজনদের মাঝে আমরা ভালবাসা বিনিময় করি। ভালবাসা আছে বলেই যুগযুগ ধরে মানুষ তার প্রিয়জনদের আঁকড়ে ধরে থাকার চেষ্টা করেন। ভালবাসা আছে বলেই স্বামী আর স্ত্রী যুগ যুগ ধরে একে অপরকে নিয়ে বেঁচে থাকেন।
ছেলে-মেয়ের প্রতি মা-বাবার ভালবাসা অতুলনীয়। যে সন্তানগুলোকে পরম মমতায় মা- বাবা বড় করে তুলেন সে সন্তানগুলো যখন মা-বাবাকে ত্যাগ করে চলে যায় তখন মা-বাবার ভালবাসাকে অবমাননা করা হয়।
বেশ কিছু যুবক-যুবতী দেখা যায় যারা অনেক সময় ভালবাসা বিনিময় করে। ভালবাসার নাম দিয়ে যখন একজন যুবক তার বান্ধবীকে নিয়ে ধর্ষণ করে তখন আর ভালবাসা থাকেনা। বিয়ে না করার অপরাধে যখন প্রেমিকাকে এসিড নিক্ষেপ করা হয় তখন আর ভালবাসা থাকে না। অসংখ্য কবিতা, গান, প্রবন্ধ, নাটক, সিনেমায় সমৃদ্ধ হয়েছে ভালবাসা। এই ভালবাসায় আমাদের বাস্তব জীবনের চারপাশে প্রতিনিয়ত বিভিন্নভাবে সমৃদ্ধ হচ্ছে।
এই ধরনের ভালবাসার পাশাপাশি তাঁকে ভালবাসব যিনি না হলে আমরা এই পৃথিবীতে আসতাম না সেই প্রিয় পরম করুণাময় পরম প্রভুকে। ভালবাসব আমার মা-বাবা , স্ত্রী, সন্তান নিয়ে তৈরি করা আমার পরিবারকে।
ভালোবাসব আমার আত্মীয় পরিজনকে। ভালবাসব আমার চারপাশের অনাহারী মানুষগুলোকে।ভালোবাসব আগামীর শিশুগুলোকে যাদের মাঝে লুকায়িত আছে আগামীর ভবিষ্যৎ।
ভালোবাসব আমার প্রিয় মানুষগুলোকে যাদের মাঝে লুকায়িত আছে হারানো দিনের স্মৃতি। ভালোবাসব সৃষ্টির সমস্ত কিছুকে কেননা এই ভালোবাসা আমাদের আত্মাকে চিরসবুজ জীবনীশক্তিতে সমৃদ্ধ করবে। জয় হোক শুদ্ধ ভালোবাসার।

x