ভারতের বিপক্ষে এই জয়টা নিউজিল্যান্ডের ‘অন্যতম সেরা’

স্পোর্টস ডেস্ক

শুক্রবার , ১২ জুলাই, ২০১৯ at ৮:১৬ পূর্বাহ্ণ
13

বিশ্বকাপের সেমি-ফাইনালে শক্তিশালী ভারতের বিপক্ষে জয়কে ওয়ানডেতে নিউজিল্যান্ডের অন্যতম সেরা পারফরম্যান্স বলে মনে করেন দেশটির সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেটোরি। এই জয়ে ফাইনালে কিউইরা অনেকটা আত্মবিশ্বাস পাবে বলেও মনে করেন তিনি। গত বুধবার সেমিফাইনালের রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে ভারতকে ১৮ রানে হারায় নিউজিল্যান্ড।
আগামী রোববার লর্ডসের ফাইনালে তাই বেশ চাঙ্গা হয়েই মাঠে নামবে কেন উইলিয়ামসনরা। ভারতের শক্তিশালী টপ অর্ডারের তিন ব্যাটসম্যান রোহিত শর্মা, লোকেশ রাহুল ও বিরাট কোহলিকে শুরুতেই তুলে নেওয়া দুই পেসার ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরির প্রশংসা করেন ২০১১ বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলা ডেনিয়েল ভেটোরি।
তিনি বলেন খুব চাপের মধ্যে থাকা একটা ম্যাচে ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরি অসাধারণভাবে বল করেছে। অথচ এই তিনজন ব্যাটসম্যানকে ফেরানোটা মোচেও সহজ কাজ ছিলনা। কিন্তু তারা সেটা করতে পেরেছে বলেই নিউজিল্যান্ড আজ ফাইনালে।
এরা যদি হাত খোলার সুযোগ পেতো তাহলে এক রকম উড়েই যেতো নিউজিল্যান্ড। শুরুটা অসাধারণ করতে পেরেছে বলেই আবার ফাইনালে নিউজিল্যান্ড। তাই ভারতের বিপক্ষে জয়টা ওয়ানডেতে নিউজিল্যান্ডের সর্বকালের অন্যতম সেরা পারফরম্যান্স হিসেবে দেখছেন কিউইদের সাবেক অধিনায়ক ডেনিয়েল ভেটোরি। তিনি বলেণ দুই পেসার ট্রেন্ট বোল্ট ও ম্যাট হেনরির প্রথম স্পেল ছিল অন্যতম সেরা। তারা আসল কাজটা এই স্পেলেই সেরে ফেলেত পেরেছিল। যে কারণে আর কোমর সোজা করে দাঁড়াতে পারেনি ভারত।
এই সাবেক কিউই অধিনায়ক বলেণ বিশ্বকাপের মত আসরের সেমি-ফাইনাল ম্যাচে অনেক বেশি চাপ যোগ করে। তাই যখন আপনি ঐ ধরনের চাপের মধ্যে পারফর্ম করতে পারবেন তখন এটা এটা খুব ভালো একটা দিক। তার উপর স্বল্প রানের পুজি নিয়ে যখন আপনাকে ভারতের মত একটি ইনফর্ম দলের বিপক্ষে খেলতে হবে তখন কিন্তু অনেক বড় চাপ এসে পড়ে মাথার উপর। সে চাপ সামলে ম্যাচ বের করাটা বেশ কঠিন। কিন্তু নিউজিল্যান্ডের দুই পেসার নিখুঁতভাবে বল করল। আর ঐ চাপের প্রভাব পড়ল উল্টো ভারতের ব্যাটসম্যানদের ওপর,। তাই তারা উইকেটগুলো আদায় করে নিয়েছে।
টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালে পৌঁছানো নিউজিল্যান্ড শিরোপার লড়াইয়ে ভালো করবে বলে আত্মবিশ্বাসী ডেনিয়েল ভেটোরি। তিনি বলেন একজন নিউজিল্যান্ড সমর্থক হিসেবে আপনি আশাবাদী হতে পারেন যে ফাইনালে তারা আবারও এমন পারফর্ম করবে। যদিও এখনো বিশ্বকাপের একবার ফাইনাল খেললেও তাতে জিততে পারেনি কিউইরা। শুধু তাই নয়, সাতবার সেমিফাইনাল খেললেও এটা সহ মাত্র দুইবার জিততে পেরেছে কিউইরা।
তা অবশ্য পরপর দুই আসরে। এখন নিউজিল্যান্ডের চোখ বিশ্বকাপের সোনালী ট্রফিটার দিকে বলে জানালেন ভেটোরি। তিনি বলেন বিশ্বকাপের ফাইনালে যেতে পারাটা বিরাট এক গৌরবের। আর ফাইনাল জিততে পারাটাতো একজন ক্রিকেটারের চিরকালিন স্বপ্ন। আর সে স্বপ্ন পূরণের পথে আর মাত্র একটি ম্যাচ দুরে উইলিয়ামসনরা। তিনি বলেন যদি নিউজ্যিলান্ড বিশ্বকাপ জিততে পারে তাহলে সেটা হবে দারুণ একটা উপলক্ষ্য।
আর ব্ল্যাকক্যাপসরা আশা করছি ম্যাচটি অনেক বেশি আত্মবিশ্বাস নিয়ে শুরু করতে পারবে। যে চমকটি নিউজিল্যান্ড দেখিয়েছে সেমিফাইনালে এখন সেটা যদি ফাইনালে দেখাতে পারে তাহলে নিজেদের ক্রিকেট ইতিহাসে নতুন একটি অর্ধায় সুচিত হবে বলে মনে করেন ডেনিয়েল ভেটোরি।

x