ভারতের অনায়াস জয়ে সিরিজে সমতা

নজরুল ইসলাম

শুক্রবার , ৮ নভেম্বর, ২০১৯ at ৪:১৪ পূর্বাহ্ণ
6

স্বাগতিক ভারতকে প্রথম ম্যাচে হারিয়ে চাঙ্গা থাকা বাংলাদেশকে দ্বিতীয় ম্যাচে কোন সুযোগই দেয়নি ভারত। রাজকোটে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অনায়াস জয় পেয়েছে তারা বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে। স্বাগতিক দলের অধিনায়ক রোহিত শর্মা ও বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ানই মূলত খেলা শেষ করে দেন। নিজের শততম ম্যাচ খেলতে নামা রোহিত উপলক্ষ্যটি স্মরণীয় করেছেন ৮৫ রানের ইনিংস খেলে। উদ্বোধনী জুটিতে ১১৮ রান যোগ করার পথে ধাওয়ান করেন ৩১ রান। প্রথম ইনিংসে ভারতীয় বোলাররাও নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছিলেন। আর তাতে করে বাংলাদেশকে রাজকোটে হারিয়ে দিল্লির পরাজয়ের প্রতিশোধ নিয়েছে ভারত। টাইগারদের করা ১৫৩ রানের সংগ্রহ পেরিয়ে যেতে ভারতকে খেলতে হয়েছে মাত্র ১৫.৪ ওভার। তরুণ লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লবের কল্যাণে দুটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ। যা কেবল কমিয়েছে পরাজয়ের ব্যবধান। এ জয়ের ফলে তিন ম্যাচের সিরিজে সমতা ফিরিয়ে আনল ভারত। ফলে শেষ ম্যাচেই নির্ধারিত হবে সিরিজের জয়ী দলের নাম। যা হবে নাগপুরের বিধর্বা ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে, আগামী রোববার। রাজকোটের ব্যাটিংবান্ধব উইকেটে ১৫৪ রানের লক্ষ্যটা বেশ সহজই ছিলো ভারতের জন্য। যা একদম মামুলী হয়ে যায় দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিত শর্মার ঝড়ো ব্যাটে। দুজনের জুটিতে আসে ১১৮ রান। একটা সময় মনে হচ্ছিলো বিনা উইকেটেই জিতে যাবে ভারত। তবে
একাদশ ওভারে আমিনুল বিপ্লব ফিরিয়ে দেন ধাওয়ানকে। নিজের পরের ওভারেই তিনি ফেরান সেঞ্চুরির অপেক্ষায় থাকা রোহিতকেও। আউট হওয়ার আগে ধাওয়ান ৩১ ও রোহিত করেন ৮৫ রান। শততম ম্যাচের ইনিংসটিকে ৬টি করে চার-ছক্কার মারে সাজান ভারতীয় অধিনায়ক। মূলত উদ্বোধনী জুটিতেই নিশ্চিত হয়ে যায় ভারত। এরপর বাকি আনুষ্ঠানিকতা সারেন লোকেশ রাহুল ও শ্রেয়াস আইয়ার। রাহুল ১১ বলে ৮ ও আইয়ার করেন ১৩ বলে ২৪ রান।
এর আগে টসে হেরে ব্যাট করতে নামা বাংলাদেশের শুরুটা ছিল একেবারে উড়ন্ত। দুই ওপেনার লিটন দাশ এবং নাইম শেখ ঝড় তুলছিলেণ ব্যাট হাতে। দুই ওপেনার পাওয়ার প্লের ৬ ওভারে তুলে নেন ৫৪ রান। যদিও ইনিংসের পঞ্চম ওভারে ফিরতে পারতেন লিটন দাশ। যুজবেন্দ্র চাহালের বলে এগিয়ে এসে খেলতে গিয়েছিলেন লিটন দাশ। স্টম্পিংও করেন রিশাভ পান্ত। কিন্তু টিভি রিপ্লেতে দেখা যায় রিশাভ প্রান্ত বল ধরেছিলেন উইকেটের সামনে এসে। ফলে লিটন ফিরেন আবার ক্রিজে। সাথে পান একটি নো বলও। কিন্তু সে জীবনটাকে বেশি কাজে লাগাতে পারেননি লিটন। ফিরেছেন দলীয় ৬০ রানের মাথায়। এবারো বোকার মত আউট হলেন লিটন। ইনিংসের অষ্টম ওভারে চাহালের বলে ড্রাইভ করতে গিয়েছিলেন লিটন। বল তার ব্যাটে না লেগে পায়ে লাগে। এলবিডব্লিউর আবেদন করে ভারতের ফিল্ডাররা। কিন্তু তাতে সাড়া দেননি আম্পায়ার। ঠিক সে সময় লিটন দাশ গেলেন রান নিতে। রিশাভ পান্ত বল ধরে ভেঙ্গে দেন স্টাম্প। ভাঙ্গে বাংলাদেশের উদ্বোধনী জুটি। ২১ বলে ২৯ রান করে ফিরেন লিটন দাশ। এরপর সৌম্য সরকারও ভাল কিছুর ইঙ্গিত দিচ্ছিলেন উইকেটে এসে। বেশ কিছু ভাল শট খেলে দলের রানের চাকাকে সচল রাখেন। কিন্তু এবার তাকে সঙ্গ দিতে পারলেননা তরুন নাইম শেখ। ওয়াশিংটন সুন্দরকে উড়িয়ে মারার চেষ্টা করে ব্যর্থ হলেন নাইম শেখ। সীমানার কাছে ধরা পড়লেন শ্রেয়াশ আইয়ারের হাতে। থামল এই তরুনের ৩১ বলে ৩৬ রানের ইনিংসটি। যাতে ৫টি চার মেরেছেন নাইম শেখ।
দুই ওপেনারের বিদায়েল পর উইকেটে তখন দুই অভিজ্ঞ সৌম্য সরকার এবং আগের ম্যাচের জয়ের নায়ক মুশফিকুর রহিম। কিন্তু এ দুজন পারলেন না দলকে টানতে। নাইম শেখের মত বড় শট খেলতে গিয়ে আউট হলেন মুশফিক। চাহালের বলে ক্রুনাল পান্ডিয়ার হাতে ক্যাচ দেন ৪ রান করা মুশফিক। তখন রানের গতি স্লথ হয়ে আসে বাংলাদেশের। এরই মধ্যে ভুল করে বসেন শুরু থেকেই ভাল খেলতে থাকা সৌম্য সরকার। তিনিও ভারতের লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালকে বেরিয়ে এসে মারতে গেলেন। কিন্তু ব্যাটে-বলে করতে পারলেন না। ফলে ফিরলেন স্টাম্পড হয়ে। যদিও টিভি আম্পায়ার প্রথমে তাকে নট আউট ঘোষনা করার পর আবার আউট ঘোষনা করেন। সৌম্য ফিরলেন ২০ বলে ৩০ রান করে। এরপর রানের গতি আরো স্লথ হয়ে আসে। তরুন আফিফ হোসেনকে নিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ চেষ্টা করছিলেন রানের চাকা দ্রুত ঘুরাতে। কিন্তু পারলেন না আফিফ। বড় শট খেলতে গিয়ে তিনিও কাটা পড়লেন সীমানার কাছে গিয়ে। পেসার খলিলের বলে অধিনায়ক রোহিত শর্মার হাতে ক্যাচ দিয়ে ফিরেন আফিফ। তবে চেষ্টা করছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ দলকে টেনে নেওয়ার। কিন্তু তিনিও দিলেন রণে ভঙ্গ। দলকে ১৪২ রানে পৌছে দিয়ে ফিরলেন মাহমুদউল্লাহ ৩০ রান করে। তার ২১ বলের ইনিংসটিতে ৪টি চারের মার ছিল। শেষ পর্যন্ত ১৫৩ রান জড়ো করতে সক্ষম হয় বাংলাদেশ। অথচ কত সুন্দর সুচনা ছিল বাংলাদেশের। প্রথম দশ ওভারে ৭৮ রান করা বাংলাদেশ শেষ দশ ওভারে করে ৭৫ রান। ভারতের পক্ষে ২টি উইকেট নেন যুজবেন্দ্র চাহাল।

x