ব্রেক্সিট ইস্যুতে আলোচনা চালিয়ে নিতে চান ইউরোপীয় নেতারা

শনিবার , ১৬ ডিসেম্বর, ২০১৭ at ৬:১৫ পূর্বাহ্ণ
106

ব্রেক্সিট ইস্যুতে আলোচনা চালিয়ে নেয়ার বিষয়ে সম্মতি জানিয়েছেন ইউরোপীয় নেতারা। পরবর্তীতে ব্রেক্সিট ইস্যু নিয়ে যে কোনো আনুষ্ঠানিক আলোচনায় থাকবেন তারা। ব্রেক্সিট ইস্যুতে একটি সংশোধনী বিলের পক্ষে বুধবার পার্লামেন্টের একটি গুরুত্বপূর্ণ ভোটে পরাজিত হয়েছে ক্ষমতাসীন রক্ষণশীল দল। এই পরাজয় ব্রেক্সিটের পক্ষে থাকা প্রধানমন্ত্রী থেরেসা মের জন্য একটি বড় ধাক্কা। পার্লামেন্টের ৩০৫ জন এমপি সরকারি প্রস্তাবের পক্ষে ভোট দেন এবং বিপক্ষে ভোট দিয়েছেন ৩০৯ জন।

একটি সংশোধনী বিলের পক্ষে ভোট দেন সংখ্যাগরিষ্ঠ এমপিরা। ওই বিল অনুযায়ী ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট সংক্রান্ত যে কোনো চুক্তি বাস্তবায়নের আগে বাধ্যতামূলকভাবে পার্লামেন্টের অনুমোদন নিতে হবে। ইইউ উইথড্রয়াল বিল নামে পরিচিত ওই বিলে সংশোধনীর পক্ষে ভোট দিয়েছেন ৩০৯ এমপি এবং বিপক্ষে ভোট দিয়েছেন ৩০৫ এমপি। ফলে মাত্র ৫ ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন মে। প্রধানমন্ত্রী হিসেবে হাউস অব কমন্সে এটাই তার প্রথম পরাজয়। ব্রেক্সিটের সংশোধনী বিলের ওপর ভোট গ্রহণের জন্য পার্লামেন্টকে একটি আইনি বৈধতা দিয়েছেন ব্রিটিশ এমপিরা। তবে নতুন এই ভোটের ফলাফলের কারণে যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়া কঠিন হয়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের দীর্ঘদিনের সম্পর্ক নিয়ে আরও আলোচনা হতে পারে বলেও উল্লেখ করেছেন ইউরোপীয় নেতারা।

ব্রাসেলসে বৃহস্পতিবার রাতে অন্যান্য নেতাদের সঙ্গে নৈশভোজের পর ব্রেক্সিট সম্পর্কে বিবৃতি দিয়েছেন মে। সেখানে ইউরোপীয় নেতারা তার ভূয়সী প্রশংসা করেন। ওই নৈশভোজে ইউরোপীয় ইউনিয়নের আরো ২৭ নেতা উপস্থিত ছিলেন। ব্রেক্সিটের পরবর্তী পদক্ষেপ এগিয়ে নিতে একটি চুক্তিতে তাদের অনুমোদন দেয়ার আহ্বান জানান মে। ব্রেক্সিট ইস্যুতে আরো একটি নতুন চুক্তি নিয়ে আলোচনার কথা রয়েছে। আগামী সপ্তাহেই তা শুরু হবে বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপীয় কমিশন বলছে, প্রথম পর্বে যথেষ্ট অগ্রগতি লক্ষ্য করা গেছে। পরবর্তীতে যে কোনো আলোচনা যেমন নিরাপত্তা এবং বাণিজ্যসহ বিভিন্ন ইস্যুতে আলোচনা হতে পারে।

x