ব্যাংক কর্মকর্তাসহ তিনজনকে ৭ বছর সশ্রম কারাদণ্ড

জাল সিকিউরিটি চেক

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ১৬ অক্টোবর, ২০১৮ at ১২:০৫ অপরাহ্ণ
100

২৮ বছর আগে জাল সিকিউরিটি চেক দিয়ে রুপালি ব্যাংকের টাকা আত্মসাত ও এতে সহযোগিতা করার অভিযোগে দায়ের করা মামলায় ব্যাংক কর্মকর্তাসহ তিনজনকে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে সাজাপ্রাপ্ত তিনজনকে ৬০ লাখ ৯৯ হাজার ১৬৩ টাকা জরিমানা অনাদায়ে আরো ৬ মাসের কারাদন্ড দেন আদালতের বিচারক।
চট্টগ্রামের বিভাগীয় ষ্পেশাল জজ আদালতের বিচারক মীর রুহুল আমিন এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় তিন আসামিই পলাতক ছিলেন বলে জানিয়ে দুর্নীতি দমন কমিশনের পিপি এডভোকেট কাজী ছানোয়ার আহমেদ লাভলু বলেন, জাল সিকিউরিটি চেক দিয়ে রুপালি ব্যাংক চট্টগ্রাম ক্যান্টনমেন্ট শাখার টাকা আত্মসাত এবং এতে সহযোগিতার দায়ে তিনজনকে সাজা ও জরিমানা করেন বিচারক।
ঘটনার বিবরণ অনুযায়ী, ১৯৯০ থেকে ১৯৯২ সালের মধ্যে উল্লেখিত টাকা আত্মসাতের অভিযোগে রুপালি ব্যাংকের সাবেক ডিজিএম নুর ই আলম চৌধুরী একটি মামলা দায়ের করেন। ১৯৯৪ সালের ২৬ সেপ্টেম্বর দায়ের করা এ মামলায় আসামি করা হয় রুপালি ব্যাংকের তৎকালীন ম্যানেজার মোহাম্মদ দেলোয়ার হোসেন ও সেকেন্ড অফিসার সাধন চন্দ্র বড়ুয়াকে।
দুর্নীতি দমন ব্যুারোর তৎকালীন কর্মকর্তা দুর্গা দাশ রায় মামলাটি তদন্ত করে চারজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। এতে অভিযুক্ত করা হয় জুনিয়র অফিসার নুরুচ্ছফা, গ্যারান্টার শামসুদ্দিন আজাদ, ব্যাংকের তৎকালীন ম্যানেজার মোহাম্মদ দেলোয়ার হোসেন ও ব্যবসায়ী আরিফ হোসেনকে। অভিযোগপত্র থেকে বাদ দেয়ার সুপারিশ করা হয় সাধন চন্দ্র বড়ুয়াকে। সেই হিসেবে অভিযোগ গঠনের সময় তিনি বিচার কার্যক্রম থেকে বাদ যান।
মামলাটিতে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচারকাজ শুরু হয়। গত ৬ সেপ্টেম্বর যুক্তিতর্ক সম্পন্ন হয় এ মামলায়। সাক্ষ্য গ্রহণ করা হয় মোট ১৪ জন সাক্ষীর।
বিচার চলাকালীন গেরান্টার নুরুচ্ছফা মারা যান। এ কারনে রায় প্রদানকালে তাকে মামলার দায় থেকে অব্যাহতি দেয়া হয়। গতকাল আলোচিত এ মামলার রায় ঘোষণা করা হয় বিভাগীয় ষ্পেশাল জজ আদালতে।
রায়ের বিষয়ে দুদকের পিপি এডভোকেট কাজী ছানোয়ার আহমেদ লাভলু বলেন, মামলার এজাহারে আসামিদের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছিল আমরা ১৪ জন সাক্ষীকে আদালতে উপস্থাপনের মাধ্যমে মামলাটি প্রমাণ করতে সক্ষম হয়েছি। এ কারণে আদালতের বিচারক উল্লেখিত তিন আসামিকে ৭ বছর করে সশ্রম কারাদন্ড দিয়েছেন। একই সাথে ৬০ লাখ ৯৯ হাজার ১৬৩ টাকা জরিমানাও করেছেন। জরিমানার টাকা দিতে ব্যর্থ হলে তাদেরকে অতিরিক্ত আরো ৬ মাসের কারাভোগ করতে হবে বলেও রায়ে উল্লেখ করা হয়। তিনি আরো বলেন, দণ্ডবিধি আইনের ৪০৯ ধারায় তিন আসামিকে সাজা ও জরিমানা করে আদেশ দেন আদালতের বিচারক।

x