বোধনের ৫২তম আবর্তনের জাগো সুন্দর

হামিমা জামিল রুমা

বৃহস্পতিবার , ১২ ডিসেম্বর, ২০১৯ at ১০:২৪ পূর্বাহ্ণ

”আজি এ প্রভাতে রবির কর, কেমনে পশিল প্রাণের পর, কেমনে পশিল গুহার আঁধারে প্রভাত পাখির গান”। এত খুশি, এত আনন্দ আর প্রত্যাশার স্বপ্নময় একটি দিন,নবীনদের কবিতার প্রতি ভালোবাসা আর বোধনের শিল্পীদের কবিতায় আলোকিত হয়েছে থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামের গ্যালারি হল গত ২২ নভেম্বর ২০১৯ শুক্রবার। বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম পরিচালিত বোধন আবৃত্তি স্কুলের চলমান দ্বিপঞ্চাশত্তম (৫২তম) আবর্তনের শিক্ষার্থীদের অংশগ্রহনে আবৃত্তির নিরীক্ষামূলক অনুষ্ঠান ‘জাগো সুন্দর’।

এটি বোধন আবৃত্তির স্কুলের পাঠ- পরিকল্পনারই একটি গুরুত্বপূর্ণ অংশ।নবীন শিক্ষার্থীদেরকে মঞ্চে সাবলীল আবৃত্তি পরিবেশন ও উপস্থাপনায় অভ্যস্ত করার নিমিত্তে তাদেরকে একটি সুন্দর আনুষ্ঠানিক পরিসরে যুক্ত করে অনুপ্রাণিত করাই ‘জাগো সুন্দর’ এর অভিপ্রায়।

নবীন শিক্ষার্থীদের মন-মননে লালিত সৃজনশীল সত্ত্বার নান্দনিক-সুন্দর বহিঃপ্রকাশই ‘জাগো সুন্দর’ নামের যথার্থতা। এই অনুষ্ঠানের যাবতীয় কার্যক্রম নবীন শিক্ষার্থীরাই সম্পন্ন করে থাকে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোধন আবৃত্তি পরিষদের আহবায়ক আবদুল হালিম দোভাষ, প্রতিষ্ঠাতাকালীন সদস্য এডভোকেট নারায়ন প্রসাদ বিশ্বাস, জ্যেষ্ঠ সদস্য সিন্টু কুমার চৌধুরী।

অভিভাবকদের পক্ষে বক্তব্য রাখেন অজিৎ সাহা।অনুষ্ঠানে নবীনদের পাশাপাশি একক আবৃত্তি পরিবেশন করেন বোধনের আবৃত্তিশিল্পীরাও। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আবৃত্তিশিল্পী জাভেদ হোসেন। নবীন আবৃত্তি শিল্পীরা হলেন, মিলি আকতার,রীমা চৌধুরী, মুনতাসীর মামুন, শায়লা ইসলাম, আসমা আকতার, সোমা বনিক, মারজুকা সুলতানা, মোঃ তৌহিদুল ইসলাম, মোঃ মেহেরাব হাসান, স্বপনা আকতার,জুবাইদুর রায়হান, শ্রাবনী বড়ুয়া,আনিকা গাওহার,বিজেত্রি বসাক,তোহফাতুল জান্নাত, মলয় রায়,সুইটি দে,বাপ্পী বাড়ৈ,তৃষা মনি নাথ,জাবেদ আহমেদ,হৈমী দে,বৃষ্টি দাশ,সাকিলা সুলতানা, সাদেক হোসেন, অরিত্র ঘোষ।

বোধনের আবৃত্তিশিল্পীরা হলেন, অসীম দাশ,ইতু সাহা,সুতপা মজুমদার,হামিমা জামিল রুমা, আল মামুন, মৃত্তিকা চক্রবরতী,তূর্ণা দাম,ঝলক কুমার শীল, সেতার রুদ্র, হিমানী মজুমদার। চমৎকার উপস্থাপনার মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। উৎসবমূখর পরিবেশে অনুষ্ঠানের প্রথমেই আবৃত্তি নিয়ে আসেন নবীন শিল্পী মিলি আকতারের কন্ঠে কবি আচরন্যক বসুর লিখা ”মনে থাকবে?” কবিতাটি। এভাবে পর্যায়ক্রমে- কেউ কথা রাখেনি,মাগো ওরা বলে, বাংলার মুখ আমি দেখিয়াছি, হাত বাড়িয়ে ছুঁই না তোকে, অমল কান্তি আমার বন্ধু – এমন সব সুন্দর কবিতার আবৃত্তি নিয়ে এসেছিলেন আবৃত্তিশিল্পীরা। আবৃত্তি পরিবেশনের পর শিক্ষার্থীদের পরিবেশনা নিয়ে পরামর্শমূলক আলোচনা করেন আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী, মাইনুল আজম চৌধুরী, শারমিন মৃত্তিকা ও আরিফুন্নেসা সিদ্দিকা।

আর এভাবে নানারকম উৎসাহ আর অনুপ্রেরনামূলক কথামালায় শেষ হয় জাগো সুন্দর অনুষ্ঠানটি। উল্লেখ্য বোধন আবৃত্তি স্কুলে ৫৩ তম আবর্তনে ভর্তি চলছে। ভর্তির জন্য যোগাযোগ: প্রতি শুক্রবার সকাল ৯টা-১১টা চসিক মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ ০১৮১৭৭১৯০১৭, ০১৭১৮০০৪০৩৩, ০১৮১৯৩৩২৪৫৪, ০১৮১৫৬৪৭৯৪৯ ।

x