বেসরকারি মেডিকেলে ভর্তির আবেদন ১৩ নভেম্বর থেকে

মেধাক্রম লঙ্ঘন করে ভর্তি নয়

আজাদী প্রতিবেদন

মঙ্গলবার , ৫ নভেম্বর, ২০১৯ at ৫:০৩ পূর্বাহ্ণ
119

স্বাস্থ্য মন্ত্রণালয় অনুমোদিত বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির প্রক্রিয়া শুরু করার নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর। অধিদপ্তরের চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন শাখার পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিবের স্বাক্ষরে ৩ নভেম্বর এ নির্দেশনা জারি করা হয়।
নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রণীত নীতিমালার আলোকে ও মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক বেসরকারি মেডিকেল কলেজগুলো এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবে। এই ভর্তি বিজ্ঞপ্তি বহুল প্রচারিত কমপক্ষে দুটি বাংলা ও একটি ইংরেজি দৈনিক পত্রিকায় প্রকাশ করতে হবে। এছাড়া প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে বাংলা ও ইংরেজিতে বিজ্ঞপ্তিটি প্রকাশ করতে হবে। নির্দেশনা অনুযায়ী আগামী ৭ নভেম্বর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে সংশ্লিষ্ট মেডিকেল কলেজগুলো। আবেদনপত্র বিতরণ শুরু হবে ১৩ নভেম্বর। ২৪ নভেম্বর পর্যন্ত আবেদনপত্র জমা/গ্রহণ করা যাবে।
ভর্তি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রণীত জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রাপ্ত সব আবেদনের কোটাভিত্তিক পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে ২৭ নভেম্বর।
ফলাফল প্রকাশের পর শিক্ষার্থী ভর্তি কার্যক্রম ১ ডিসেম্বর শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। এরপরও আসন শূন্য থাকলে তা পূরণের জন্য অপেক্ষমাণ তালিকা থেকে মেধাক্রম অনুসরণ করে ৩১ ডিসেম্বর পর্যন্ত ভর্তি কার্যক্রম সমপন্ন করা যাবে। ভর্তি কার্যক্রম শেষে ২০২০ সালের ১০ জানুয়ারি ক্লাশ শুরু হবে।
অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়েছে, ন্যূনতম ৪০ বা তদূর্ধ্ব প্রাপ্ত নম্বরধারীদের যে মেধাতালিকা প্রস্তুত করা হয়েছে তা অনুসরণ করে মুক্তিযোদ্ধাসহ অন্যান্য কোটা নীতিমালা অনুসরণ করতে হবে। শিক্ষর্থীরা তাদের পছন্দের কলেজে আবেদন করবেন। ভর্তির ক্ষেত্রে কোনোক্রমেই মেধাক্রম লঙ্ঘন করা যাবে না। একাধিক দফায় ভর্তি প্রয়োজন হলে প্রতিবারই মেধাক্রম অনুসরণ করতে হবে। আর প্রতিবার ভর্তির ক্ষেত্রে পাঁচ থেকে সাত দিন সময় দিতে হবে। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে ভর্তি পরীক্ষার ফলাফল জানা যাবে।

x