বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব এবারও হচ্ছে না

বুধবার , ২৩ অক্টোবর, ২০১৯ at ১:২৭ অপরাহ্ণ
18

জায়গা বরাদ্দ না পাওয়ায় এ বছরও হচ্ছে না বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব। গতকাল মঙ্গলবার এক ফেইসবুক পোস্টে এ ঘোষণা দিয়ে শিল্পী, কলা-কুশলী ও শ্রোতাদের কাছে দুঃখ প্রকাশ করেছে বেঙ্গল ফাউন্ডেশন। এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে পাঠানো এক বিবৃতিতে বেঙ্গল ফাউন্ডেশন জানিয়েছে, উৎসবের জন্য আর্মি স্টেডিয়াম চেয়ে তারা পায়নি।
আর ধানমণ্ডির আবাহনী মাঠে উন্নয়ন কাজ চলায় সেখানেও এ আয়োজন করা সম্ভব হচ্ছে না বলে বেঙ্গল ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা রেজোয়ানুল কামাল জানান। খবর বিডিনিউজের।
২০১২ সাল থেকে প্রতিবছর নভেম্বরের শেষ সপ্তাহে ঢাকার আর্মি স্টেডিয়ামে উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের পণ্ডিতদের নিয়ে এই উৎসবের আয়োজন করে আসছিল বেঙ্গল ফাউন্ডেশন। ২০১৭ সালে আর্মি স্টেডিয়ামের বরাদ্দ না মেলায় উৎসবের আয়োজন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। পরে ওই বছরের উৎসব হয় ২৬ থেকে ৩০ ডিসেম্বর আবাহনী মাঠে।
আর গতবছর জাতীয় নির্বাচনের আগে আগে নিরাপত্তাজনিত কারণে উৎসবের আয়োজন হয়নি। বেঙ্গল ফাউন্ডেশন তাদের বিবৃতিতে বলেছে, আগামী ২৮ নভেম্বর থেকে পাঁচ দিন বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের সপ্তম অধিবেশন আয়োজনের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছিল। পাঁচ দিন সারা রাতের এ অনুষ্ঠানের জন্য আর্মি স্টেডিয়াম বরাদ্দ চেয়ে সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের কাছে আবেদনও করা হয়েছিল। কিন্তু বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৯ আয়োজনের জন্য ভেন্যু হিসেবে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামের ছাড়পত্র পায়নি কর্তৃপক্ষ।

x