‘বিশ্ব চলচ্চিত্রে ভারতীয় চলচ্চিত্রের বিশেষ মর্যাদা রয়েছে’

রবিবার , ১০ নভেম্বর, ২০১৯ at ৯:০৭ পূর্বাহ্ণ
5

বিশ্ব চলচ্চিত্রে ভারতীয় চলচ্চিত্রের একটি বিশেষ মর্যাদা রয়েছে। ভারতে অ্যাকশন সিনেমা যেমন আছে, তেমনিভাবে আছে শিক্ষামূলক সিনেমা। পৃথিবীর সবচেয়ে বেশি ভাষায় এবং সবচেয়ে বেশি সংখ্যক চলচ্চিত্র নির্মিত হয় ভারতে। মুম্বাই, কলকতা, চেন্নাই, বেঙ্গালুরু, তিরুবনন্তপুরম ও হায়দারাবাদে রয়েছে উন্নত মানের স্টুডিও। দক্ষিণ ভারতের চারটি ভাষায় ভারতের সবচেয়ে বেশি ছবি নির্মিত হয়। ১৬ টি ভাষায় ভারতে চলচ্চিত্র নির্মিত হয়। ভারতীয় চলচ্চিত্রের বয়স এখন প্রায় ১শ ৬ বছর। তবে হীরালাল সেনের নির্মাণ উদ্যোগ অনুসরণ করলে ভারতীয় চলচ্চিত্রের বয়স এখন ১শ ১৬ বছর। হীরালাল সেন ১৯০৩ সালে এ উপমহাদেশে প্রথম চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নেন।
গত বৃহস্পতিবার নগরীর থিয়েটার ইন্সটিটিউট হলে তিন দিনব্যাপী ভারতীয় চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের আয়োজনে ভারতীয় সহকারী হাইকমিশন চট্টগ্রামের সহযোগিতায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
ভারতীয় চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন সমাজবিজ্ঞানী প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য ড. অনুপম সেন। প্রধান অতিথি ছিলেন, ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানীর্জী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন চট্টগ্রাম চলচ্চিত্র কেন্দ্রের সভাপতি শৈবাল চৌধুরী। উৎসবে ভারতের পাঁচটি ভাষার ছয়টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। প্রথম দিনে উপমহাদেশের কিংবদন্তী সাহিত্যিক সাদত হাসান মান্টোর জন্মশতবর্ষ উপলক্ষে ১৯৪৭ সালে দেশ ভাগ হওয়ার পূর্ববর্তী ও পরবর্তী কয়েক বছরে মান্টোর জীবনে ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে নন্দিতা দাশ নির্মিত চলচ্চিত্র ‘মান্টো’ প্রদর্শিত হয়। চলচ্চিত্রটি ২০১৮ সালে কান চলচ্চিত্র উৎসবে প্রথম প্রদর্শিত হয়।
দ্বিতীয় দিনে গত শুক্রবার বিকেল সাড়ে চারটায় ‘ক্রিসক্রস’, সন্ধ্যা সাতটায় ‘এক যে ছিল রাজা’ প্রদর্শিত হয়। সমাপনী দিবসে গতকাল শনিবার বিকেল তিনটায় ‘তথাপিও নদী’, বিকেল সাড়ে চারটায় ‘বেন’ ও সন্ধ্যা সাতটায় প্রদর্শিত হয় ‘মাছের ঝোল’। প্রেস বিজ্ঞপ্তি।

x