বিপ্লবীদের গৌরবগাথা নতুন প্রজন্ম জানলে নির্মূল হবে সাম্প্রদায়িকতা

কারাগারে সূর্যসেন ও তারকেশ্বরের ফাঁসি মঞ্চে শ্রদ্ধা জানাতে না দেয়ায় ক্ষোভ

শুক্রবার , ১৭ জানুয়ারি, ২০২০ at ৫:২৮ পূর্বাহ্ণ
15

বিপ্লবী মহানায়ক মাস্টারদা সূর্যসেন ও বিপ্লবী নেতা তারকেশ্বর দস্তিদারের ৮৬তম ফাঁসি দিবস উপলক্ষে নগরীর আন্দরকিল্লা চত্বরে গত ১২ জানুয়ারি পথসভা পরিষদের সভাপতি প্রধান শিক্ষক অঞ্জন কান্তি চৌধুরীর সভাপতিত্বে ও অর্থ সম্পাদক তপন ভট্টাচার্য্যের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা শওকত হোসাইন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক প্রধান শিক্ষক বিজয় শংকর চৌধুরী, অধ্যক্ষ জনার্দন বণিক, প্রধান শিক্ষক কৃষ্ণ শেখর দত্ত, ইঞ্জিনিয়ার সিঞ্চন ভৌমিক, নন্দন কিশোর চৌধুরী, অশোক চক্রবর্তী, মো. আকবর হোসেন রাজন, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মো. খোরশেদ আলম, সদস্য রুবেল পাল, সজল সিকদার, নুরুল হুদা, মৃণাল কান্তি দাশ প্রমুখ।
বক্তারা চট্টগ্রাম কারাগারে মাস্টারদা সূর্যসেন ও বিপ্লবী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি মঞ্চে শ্রদ্ধা জানাতে জেলা প্রশাসক অনুমতি না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন, হাজার বছরের বাঙালি জাতি বলে গর্ববোধ করলেও একশত বছরের ইতিহাস নিয়ে আলোচনা করতে আমরা লজ্জাবোধ করি। যা এই জাতির জন্য খুবই ক্ষতিকর। বিপ্লবীদের নিয়ে এই দেশের মানুষ কিছুই জানে না। তার কারণ হচ্ছে সরকারিভাবে বিপ্লবীদের সম্মানে কোন দিবস পালিত হয় না।
প্রতিদিন আমরা কোন না কোন দিবস পালন করলেও বিপ্লবীদের নিয়ে কোন দিবস পালন করি না। বিপ্লবী ও মুক্তিযোদ্ধাদের গৌরবগাঁথা ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে পারলে দেশ থেকে মৌলবাদ ও সাম্প্রদায়িকতা উৎখাত করা সহজ হবে। বিপ্লবীদের নামে বিভিন্ন রাস্তা-ঘাটের নামকরণসহ ঐতিহাসিক নিদর্শন চট্টগ্রাম কারাগারে ফাঁসির মঞ্চে বিপ্লবী নেতা তারকেশ্বর দস্তিদারের নাম ও ম্যুরাল সংযুক্ত করার জন্য প্রশাসনের প্রতি দাবি জানান বক্তারা। প্রেস বিজ্ঞপ্তি।