বিনা যত্নে পড়ে রয়েছে ৭ বছর

রাঙামাটি পর্যটন কমপ্লেক্স অডিটোরিয়াম

রাঙামাটি প্রতিনিধি

বৃহস্পতিবার , ১৬ জানুয়ারি, ২০২০ at ৫:৫০ পূর্বাহ্ণ

সংস্কারের অভাবে দীর্ঘ সাত বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে রাঙামাটি সরকারি পর্যটন কর্পোরেশনের অডিটোরিয়াম ভবনটি। এতে বড় অংকের রাজস্ব হারাচ্ছে সরকার। এ অবস্থায় পড়ে থাকলে কিছু সময়ের মধ্যে সম্পূর্ণ অকেজো হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। তাই দ্রুত এ ভবনটির সংস্কার দরকার। না হলে ভবনটি নির্মাণে ব্যয় করা সরকারের কয়েক কোটি টাকাও গচ্চা যাবে। সংশ্লিষ্ট পর্যটন কর্পোরেশনের দায়িত্বশীল সূত্র এসব তথ্য জানিয়েছে।
সরেজমিন দেখা গেছে, রাঙামাটি সরকারি পর্যটন কর্পোরেশন ও হলিডে কমপ্লেক্সের সামনে ঠাঁই দাঁড়িয়ে রয়েছে অডিটোরিয়াম ভবনটি। সামনে রাস্তা দিয়ে লোকজন ও যান চলাচল করলেও ভবনটির আশপাশ জনশূন্য। পড়ে রয়েছে পরিত্যক্ত অবস্থায়। বিশাল জায়গাজুড়ে নির্মিত এতবড় ভবন যেন কারো কোনো কাজেই আসছে না।
এ প্রসঙ্গে পর্যটন কর্পোরেশন ও হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক বিকাশ বড়ুয়া বলেন, ১৮০ আসন বিশিষ্ট অডিটোরিয়ামটি নির্মাণ করা হয় ১৯৮৭ সালে। কিন্তু তৎকালীন পার্বত্য চট্টগ্রামে বিরাজমান পরিস্থিতির কারণে অডিটোরিয়ামটি তখন তেমন কোনো কাজে লাগানো যায়নি। পরবর্তীতে স্বাভাবিক অবস্থা ফিরে আসায় সেখানে প্রচুর অনুষ্ঠান আয়োজন সম্ভব হয়েছিল। এতে ভাড়ার মাধ্যমে যথেষ্ট রাজস্ব আয় হয়-যা দিয়ে নির্মাণ ব্যয়ের কিছু অর্থ উঠে আসে। পরে বেসরকারি একটি কোম্পানিকে চুক্তিতে ইজারা দেয়া হয়। তারা অপরিকল্পিত ব্যবহারের মাধ্যমে অডিটোরিয়ামের মঞ্চ, সরঞ্জামাদি, আসন, আসবাবপত্র, বৈদ্যুতিক যন্ত্রসহ গুরুত্বপূর্ণ সব ব্যবস্থাপনা নষ্ট করে ফেলে। এরপর ২০১২ সাল থেকে এ অডিটোরিয়াম ভবনটি পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে।
তিনি বলেন, ভবনটির জরুরি ভিত্তিতে সংস্কার দরকার। অডিটোরিয়ামটি অকেজো হওয়ায় পর্যটন এলাকা হিসেবে কেউ বড় অনুষ্ঠান করতে চাইলে আমরা জায়গা দিতে পারি না। এটি সংস্কার করা হলে এ পর্যটন কমপ্লেক্সের রাজস্ব আয় আরও বাড়বে। আমরা পর্যটন বিষয়ক মন্ত্রণালয়ে সক্ষমতা প্রকল্পের আওতায় এই অডিটোরিয়ামটি আনার জন্য আবেদনও জানিয়েছি।

x