বিদেশে উচ্চশিক্ষায় সুযোগ পেতে

এম. সারওয়ার

শনিবার , ১৯ অক্টোবর, ২০১৯ at ৪:০০ পূর্বাহ্ণ
160

বাংলাদেশ হতে প্রতি বছর শতশত মেধাবী তরুণ-তরুণী যুক্তরাজ্য, আমেরিকাসহ ইউরোপের খ্যাতিমান কলেজ ও বিশ্ববিদ্যালয় সমূহে উচ্চতর শিক্ষা গ্রহণ করতে যায়। অনেকে অর্জন করেন আন্তর্জাতিক স্কলারশিপ। এই গৌরব ও সমৃদ্ধির মূল ভিত রচিত হয় ওঊখঞঝ, ঞঙঊঋখ, এগঅঞ, এজঊ, ঝঅঞ কোর্স সমূহে নির্দিষ্ট মানের স্কোর অর্জনের মধ্য দিয়ে। শুধুমাত্র পাস নয় এ ক্ষেত্রে বিশ্ব রেকর্ডও অধিকার করছে আমাদের দেশের সন্তানরা! আর চট্টগ্রামে এই সাফল্যের প্রাণকেন্দ্রটি হলো অন্যতম শীর্ষ স্থানীয় ইংলিশ ল্যাংগুয়েজ সেন্টার ঊীবপঁঃরাব্থং ঈধৎব।মেহরাব মাসুক এম.বি.এ (আই.বি.এ) ২০০৩ সালে এর প্রতিষ্ঠা করেন। কোর্স কারিকুলামকে অত্যন্ত আকর্ষণীয় এবং সহজভাবে উপস্থাপন করছেন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ এবং ওঊখঞঝ, ঞঙঊঋখ, ঝঅঞ, এগঅঞ, এজঊ টেষ্টে সর্বোচ্চ স্কোরপ্রাপ্ত প্রশিক্ষকবৃন্দ। কোর্স কারিকুলাম ডিজাইনার এবং কোয়ালিটি এনালাইজর রূপে রয়েছেন একাডেমিক এডভাইজর প্রফেসর অজয় কিশোর হোড়। লিসনিং, স্পিকিং এবং প্রেজেন্টশনের তত্ত্বাবধানও করছেন তিনি। তাঁর ভোকাব্যুলারী এবং স্পিকিং ক্লাসের মাধ্যমে ছাত্রছাত্রীরা অনর্গল ইংরেজি কথপোকথনে পারদর্শী হয়ে ওঠে।
এ কারণেই ওঊখঞঝ, এগঅঞ, এজঊ, ঝঅঞ, এঊউ পরীক্ষায় আমাদের ছাত্রছাত্রীদের স্কোর ক্রমেই বেড়ে চলেছে। আমাদের শিক্ষার্থী সাদ, রুবাইনা, নাতিজা ও অভিন্যুর ওঊখঞঝ এ ব্যান্ড স্কোর-৯, ইশমাম চৌধুরীর ব্যান্ড স্কোর-৮ (২০১৭), গত ব্যাচে রাশেদ হাসানের এগঅঞ স্কোর ৮০০ এর মধ্যে ৭৩০, আহসানের এজঊ স্কোর ৩৪০ এর মধ্যে ৩১৬, আমিরার ঞঙঊঋখ স্কোর ১২০ এর মধ্যে ১১৪, ইউসুফের ঝঅঞ স্কোর ২৪০০ এর মধ্যে ২২৬০ এবং নাজিয়ার ১৬০০ এর মধ্যে ১৫০০ প্রাপ্তি তারই প্রমাণ’।

দেশ বিদেশে লেখাপড়া, চাকরি ও মাইগ্রেশনের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি টেস্ট ওহঃবৎহধঃরড়হধষ ঊহমষরংয খধহমঁধমব ঞবংঃ ঝুংঃবস। বর্তমানে পৃথিবীর প্রায় প্রতিটি দেশে ইংরেজিতে দক্ষতা নির্ণয়ের সর্বগৃহীত টেস্ট এটি। এতে ৪টি মড্যুল রয়েছে। লিসনিং, রাইটিং, রিডিং ও স্পিকিং। এর প্রত্যেকটিতে শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি তাদের অভীষ্ট স্কোর অর্জনের কৌশলগুলো হাতে কলমে শিখিয়ে দেন নিজ নিজ মড্যুলে ১০ বছরের অভিজ্ঞ শিক্ষকগণ। সাথে সাথে পরীক্ষার ভেন্যুতে বসেই তারা মডেল ইন্টারভিউ প্র্যাকটিস করে পারদর্শী হয়ে ওঠে। ফলে শিক্ষার্থীরা প্রত্যয়ের সাথে তাদের স্কোর তুলে নিতে সক্ষম হয়।

বিশ্বের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়সমূহে স্নাতক পর্যায়ে ভর্তি হতে বা স্কলারশিপ পেতে ঝপযড়ষধংঃরপ অঢ়ঃরঃঁফব ঞবংঃ এর কোন বিকল্প নেই। এ-লেভেল, হাইস্কুল ডিপ্লোমা বা এইচ.এস.সি উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ঐসব বিশ্ববিদ্যালয়ে ভর্তির পূর্ব শর্তরূপে এই পরীক্ষা দিয়ে থাকে। এতে ৫টি সেকশন থাকে। ল্যাংগুয়েজ রিডিং, ল্যাংগুয়েজ রাইটিং, রিডিং টেস্ট, রাইটিং এন্ড ল্যাংগুয়েজ টেস্ট, ম্যাথ টেস্ট উইথ ক্যালকুলেটর, ম্যাথ টেস্ট উইদাউট ক্যালকুলেটর। বর্তমান ঝঅঞ পরীক্ষায় মাইনাস মার্কিং নেই। গত বছর পর্যন্ত মোট স্কোর ২৪০০ ছিল যা এ বছর হতে ১৬০০। আমাদের ছাত্রছাত্রীরা গত সেশনে (১৮০০-২২৬০) স্কোর করেছে।

স্নাতক লেভেল সমাপনের পর উন্নত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোতে পোস্ট গ্রাজুয়েট কোর্সে ভর্তি হতে বা স্কলারশিপ পেতে এৎধফঁধঃব জবপড়ৎফরহম ঞবংঃ উত্তীর্ণ হতে হয়।
ব্যবসায় শিক্ষা ছাড়া সব বিষয়ের জন্য এই টেস্ট বাধ্যতামূলক। এজঊ-তে ৬টি সেকশন। রাইটিং সেকশন ২টি, কোয়ানটিটেটিভ রিজনিং ২টি, ভার্বাল রিজনিং ২টি। এ বছরে আমাদের শিক্ষার্থীরা (২৬০-৩৪০) স্কেলে (২৯৬-৩২৮) স্কোর করেছে। স্নাতক ডিগ্রি অর্জনের পর ব্যবসায় শিক্ষায় পোস্ট গ্র্যাজুয়েট কোর্সে ভর্তি হতে এৎধফঁধঃব গধহধমবসবহঃ অফসরংংরড়হ ঞবংঃ পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এতে ৪টি মড্যুল- অহধষুঃরপধষ ডৎরঃরহম, ছঁধহঃরঃধঃরাব ঝবপঃরড়হ, ঠবৎনধষ ঝবপঃরড়হ এবং ওহঃবমৎধঃবফ জবধংড়হরহম ঝবপঃরড়হ। এগঅঞ স্কোর প্রধানত: কোয়ানটিটেটিভ সেকশন ও ভার্বাল সেকশন এর স্কোর হতে নির্ণীত হয়। (২০০-৮০০) এর স্কোর লেভেলে আমাদের শিক্ষার্থীরা (৫০০-৭৩০) স্কোর করেছে। বিস্তারিত জানতে ঊীবপঁঃরাব্থং ঈধৎব, ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউট (৩য় তলা), লালখান বাজার এবং ৬২৬২৯০ এবং ০১৮১৯-২৯৭৮৬৮ নম্বরে যোগাযোগ করা যাবে।

x