বাস্তব ও অভিজ্ঞতা মিশে গল্পের জাগতিক মিশ্রণ হয়

খড়িমাটির গল্পপাঠ ও বই বিক্রয় উৎসবে শিক্ষা উপমন্ত্রী

সোমবার , ২১ অক্টোবর, ২০১৯ at ৪:২২ পূর্বাহ্ণ
51

বাস্তব ও অভিজ্ঞতা মিশে গল্পের এক জাগতিক মিশ্রণ হয়। গত ১৯ অক্টোবর চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে খড়িমাটি থেকে প্রকাশিত মেজর (অবঃ) মোঃ এমদাদুল ইসলামের গল্পের বই ‘খরস্নায়ু’ এর পাঠ ও বিক্রয় উৎসবে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি একথা বলেন।
তিনি আরো বলেন, ফিকশন এন্ড ফেক্টকে দেখেছেন, লিখেছেন। এই গল্পগুলো আমাদের কাছে লেখকের অভিজ্ঞানে উত্তম ফসল। বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জি বলেন, বইপড়ার আসল উদ্দেশ্য হচ্ছে শুধু অবসর যাপন নয়। বই জীবনের কাজে লাগতে হবে। প্রত্যেক কাজ নির্ভর করে তার উদ্দেশ্যকে প্রাধান্য দিয়ে।
সভাপতির বক্তব্যে ড. অনুপম সেন বলেন, ‘গল্পে গল্প, গল্পে নৃশংসতা তিনি তুলে ধরেছেন। তার চেয়েও মানুষের জীবনের নৃশংসতা আরো বেশি। তার গল্পে মৃত্যু কতভাবে আছে, ঘুরে ফিরে মৃত্যু এসেছে। তবে এখানে সৌন্দর্য ও বিভৎসতা পাশাপাশি তুলে ধরেছেন লেখক।
আলোচনায় অধ্যাপক ড. মোহীত উল আলম বলেন, গল্পে পৈচাশিক ঘটনাকে লেখক মানবিক চোখে উপস্থাপন করেছেন। লেখার মাঝে মাঝে প্রকৃতির বর্ণনা রয়েছে, যা কাব্যময় লেগেছে। সবাই কিন্তু একই গল্প লিখছে, কে কিভাবে উপস্থাপন করবে সেটাই ভিন্নতা।
সাংবাদিক সুভাষ দে বলেন, তিনি ছোট ছোট জীবন ছোট ছোট ঘটনা নিয়ে বিষাদ রচনা করেছেন। তার অভিজ্ঞতা ও প্রত্যক্ষদর্শীর বর্ণনা এখানে রয়েছে।
নাট্যজন ও কবি অভীক ওসমান বলেন, তার গল্প আলাদা করবো এই কারণে যে তিনি বিভিন্ন ঘটনাকে জীবনের খুব ঘনিষ্ট আয়োজন থেকে প্রত্যক্ষ করেছেন।
লেখক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম বলেন, গল্পের বই থেকে আমার অনেকখানি জীবন দেখা হয়ে গেছে। যা লিখে নিতে চাই। আপনাদের পড়াতে চাই। তা-ই এই বই।
কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী বলেন, গল্প লেখার শিল্পকৌশল নিয়ে তিনি অপূর্ব অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছেন। বিস্ময়ের সাথে দেখেছি তার সফলতা। তিনি সৈনিক কিন্তু তার লেখনিতে মানবিকতা উঠে এসেছে।
অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ করে নেন চলচ্চিত্রকার ও প্রাবন্ধিক শৈবাল চৌধূরী, কথাসাহিত্যিক আজাদ বুলবুল, তাসফিক ইবনে এমদাদ ও ওয়াফি বিনতে এমদাদ। মনিরুল মনিরের সঞ্চালনায় গল্প থেকে পাঠ করেন আবৃত্তশিল্পী রাশেদ হাসান ও বর্ষা চৌধুরী। প্রেস বিজ্ঞপ্তি।

x