বাসায় থেকে কাজ করবেন বিসিবি কর্মীরা

ক্রীড়া প্রতিবেদক

রবিবার , ২২ মার্চ, ২০২০ at ১০:৫১ পূর্বাহ্ণ
43

করোনাভাইরাসের প্রভাবে থমকে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গন। বাংলাদেশেও ঘরোয়াসহ সব ধরনের ক্রিকেট বন্ধ। তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দাপ্তরিক কাজও অনেকখানি কমে গেছে। তবে ঝুঁকি এড়াতে ও করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে অফিস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। আজ থেকে কার্যকর হবে এই নিদের্শনা এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধই থাকবে বিসিবি অফিস। তবে জরুরি প্রয়োজনে বা কোনো কাজ অফিসের বাইরে করা সম্ভব না হলে তখন অফিস করার পরামর্শও দেওয়া হয়েছে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে গতকাল শনিবার বিসিবি জানায়, ‘রোববার থেকে বোর্ডের কার্যক্রম বাসা থেকে করার নির্দেশনা দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে বা কোনো কাজ অফিসের বাইরে করা সম্ভব না হলে তখনই অফিস করার পরামর্শ দেওয়া হয়েছে।’ করোনাভাইরাসের বিস্তার বেড়ে যাওয়ায় বেশ আগ থেকেই ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশের ক্রিকেট বোর্ডের কর্মীদের বাসা থেকে অফিস করতে বলা হয়েছে। গত বৃহস্পতিবার জরুরি সভা শেষে দেশের সব ধরনের ক্রিকেট বন্ধের ঘোষণা দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সেই সংবাদ সম্মেলনে বিসিবি কর্মীদের ঝুঁকি নিয়েও প্রশ্ন করা হয়েছিলো। তখন বিসিবি প্রধান বলেছিলেন, ‘পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া হবে। কারন পরিস্থিতি প্রতিদিন পরিবর্তন হচ্ছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি, আমরা নিজেরা আগে সচেতন হবো। শুধু ক্রিকেটারদের নয়, সকলকে সচেতন হতে হবে। করোনাভাইরাসকে হালকাভাবে নেয়ার কোন সুযোগ নেই। যতটা সম্ভব বাসা থেকে বের না হওয়া উচিত। এই বার্তাটা সবার জন্য। শুধু ক্রিকেটারদের জন্য নয়, যারা বোর্ডে আছে তাদের জন্যও প্রযোজ্য। জরুরি কাজ ছাড়া, তারা যেন বের না হয়।’
বাসা থেকে অফিস করার সিদ্ধান্তের আগে গতকাল শনিবার অফিস কর্মী ও মাঠ কর্মীদের জন্য বিসিবিতে সচেতনতামূলক একটি সেমিনার করা হয়েছিল।
মূলত করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মিরপুরের বিসিবি কার্যালয়ে এই বিশেষ সেমিনারের অয়োজন। এই সেমিনারে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক চন্দন কুমার রায়। সেমিনারটি ভাগ করা হয়েছিল দুই ধাপে। প্রথম ধাপের সচেতনতামুলক আলোচনায় উপস্থিত ছিলেন বোর্ডের সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন, বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, বোর্ডের সিনিয়র গ্রাউন্ডস ম্যানেজার সৈয়দ আব্দুল বাতেন, সিনিয়র মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম-সহ উর্ধ্বতন কর্মকর্তারা। দ্বিতীয় ধাপের আলোচনায় অংশ নেয় বিসিবি’র গ্রাউন্ডসকর্মীসহ অন্যান্য কর্মীরা। সেমিনারে করোনার বিস্তার, বর্তমান পরিস্থিতি এবং প্রতিরোধের সচেতনতামুলক দিক নিয়ে আলোচনা করেন চন্দন কুমার রায়। করোনাভাইরাসের ঝুঁকি, সুরক্ষার উপায়সহ খুঁটিনাটি সবকিছু জানানো হয় সেখানে। এরপর সেমিনারে উপস্থিত বিসিবি’র কর্মকর্তা ও সংবাদ মাধ্যমের প্রশ্নের জবাব দেন।